sliderপতাকা ক্যারিয়ার

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৩৬- ‘বেঁচে থাকুন একটি উদার মন নিয়ে’

প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এই নতুন আয়োজন। এখানে ‘দ্য সিল্ক রোড পার্টনারশিপ’ এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, ‘হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি “সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা” শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৩৬ নম্বর বিষয়টি সম্পর্কে।
অনুশীলন ৩৬- ‘বেঁচে থাকুন একটি উদার মন নিয়ে
আপনি কি একজন মুক্তমনা মানুষ নাকি আপনি যা আগে দেখেছেন তা-ই শুধু দেখতে চান এবং যা আগে শুনেছেন তা-ই শুনতে চান? আমরা সকলেই অভ্যাসের দাস এবং সে অনুযায়ী কাজ করতেই ভালোবাসি।
আপনি যখন জেদের বশে কোন একটি মতামত ও চিন্তা আঁকড়ে ধরে বসে থাকেন, তবে নতুন তথ্য ও ধারণাকে গ্রহণ করা একপ্রকার অসম্ভব হয়ে পড়ে। আমাদের কোন পরিস্থিতি পছন্দ না হলে সেটিকে এড়িয়ে চলা, কারো মতামত পছন্দ না হলে সেটিকে বাদ দিয়ে দেওয়া ইত্যাদি সফলতার পথে বিরাট বাঁধা হিসেবে কাজ করে।
এটা সত্য যে নতুন যেকোন কাজে হাত দেওয়ার আগে আমরা প্রচুর পরিমাণে দুশ্চিন্তা করি। অনেকগুলো প্রশ্ন আমাদের মাথায় খেলা করে। যেমন আমি কী করছি? আমার পরিবর্তীতে কী করা উচিৎ? আমি কোথায় যাচ্ছি? কার সঙ্গে আমার কথা বলা দরকার? কী বলা দরকার? আমি কী চাই? মাঝেমাঝে এসব প্রশ্নের উত্তর জানার পরেও বিশেষভাবে পীড়া দেয় এ বিষয়গুলো। যুগে যুগে যেসকল মানুষ সফলতার খেতাব পেয়েছেন, তারা সফলেই প্রচণ্ডভাবে মুক্তমনা ছিলেন। তারা বিভিন্ন পরিস্থিতিতে যেকোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখেন।
মুক্তমনা হওয়ার অনুশীলন করুন। নিজে কিছু বলে ওঠার আগে মানুষের কথা শুনুন। নতুন নতুন ধারণা, তথ্য ও মতামত নিয়ে কাজ করা শিখুন। এমন কিছু প্রশ্ন নিয়ে কাজ করুন যেগুলো আপনি হয়তো অনেকবার শুনেছেন কিন্তু সেগুলোর মুখোমুখি হওয়ার ইচ্ছা হয়নি কখনো। আপনার পছন্দ ও সিদ্ধান্ত যা-ই হোক না কেন সর্বদা মুক্ত ও প্রসারিত মন নিয়ে এগিয়ে চলুন।
জেদকে বশে আনার চেষ্টা করুন
আপনার কাছের কোন মানুষকে নিচের প্রশ্নগুলো করুন। আপনি কেমন, এটি জিজ্ঞেস করুন। দেখুন কেমন উত্তর পান-
-আপনি অন্যের মতামত শোনেন কী?
-অন্যরকম মতামত ও সিদ্ধান্ত নিয়ে কাজ করতে আগ্রহী আপনি?
-নিজের চিন্তাভাবনার সঙ্গে খাপ খাইয়ে চলতে পারেন?
-মাঝে মাঝে নিজের শক্তভাবে নেওয়া সিদ্ধান্তগুলো থেকে দূরে আসতে পারেন কী না?
আমরা সবাই অল্পস্বল্প জেদি হতেই পারি। কিন্তু মুক্তমনা হওয়ার অভ্যাসও গড়ে তুলতে হবে আস্তে আস্তে। কেননা, এ অভ্যাস ও অনুশীলনের মূল কারণই হচ্ছে নিজের ব্যাপারে আরেকটু সচেতন হওয়া। আপনি কখন গোঁড়ামি করছেন আর কখন মুক্তমনা হচ্ছেন সেটা নিয়ে চিন্তা করা। আপনার নিজের দোষ যেন কখনোই সফলতার পথে বাঁধা না হয়ে দাঁড়ায় সেটি খেয়াল করা।
পরেরবার আপনি যখন কারো সঙ্গে তর্ক করবেন, একটু ভেবে নিয়েন। আপনার কি চিৎকার করা উচিৎ নাকি অপর পক্ষকে কথা বলার সুযোগ দেওয়া উচিৎ? নিজের পক্ষে কথা বলা ও চিন্তা করা একটু কমানো যাক না এবার? অন্যেরা কী ভাবে, কী বলে একটু শুনে দেখা যাক।
আপনি কী কথা বলার সময় ‘কিন্তু’ শব্দটা ব্যবহার করতে বেশ ভালোবাসেন? তার মানে এটাই প্রমাণিত হয় যে আপনি যথেষ্ট গোঁড়া এবং আপনার শোধরানো প্রয়োজন। হয়তো আপনার এহেন অভ্যাসের জন্য অনেক প্রিয় মানুষ আপনাকে ছেড়ে চলে গিয়েছে কিংবা অনেকেই হয়তো এখন কথা বলতেও দ্বিধান্বিত বোধ করে। এখন থেকে যখনই কথা বলার সময় নিজেকে ‘কিন্তু’ বলতে শুনবেন, একটু থামুন এবং অপর প্রান্তে বলার সুযোগ দিন।
অন্যের মতামতকে স্বাগত জানান
আগেই বলা হয়েছে, চরিত্রের গোঁড়ামি আপনাকে অনেক প্রিয় মানুষ থেকে দূরে সরিয়ে রাখে যা আপনি হয়তো কল্পনাও করতে পারবেন না। মুক্তমনা হওয়ার কিছু সহজ উপায় জানিয়ে দিচ্ছি তবে। নিচের প্রশ্নগুলো করতে পারেন-
-আপনি কি মনে করেন?
-বিকল্প কোন কোন উপায় ভেবে দেখা যেতে পারে?
-আপনার কী মনে হয় আমি ভুল চিন্তা করছি?
আমি খুব বেশি জেদ দেখাচ্ছি?
বইটি অনুবাদ করেছেন বুশরা আমিন তুবা।
সুত্র : প্রিয়.কম

Related Articles

Leave a Reply

Back to top button