sliderউপমহাদেশশীর্ষ সংবাদ

যে কারণে এখনো পরাধীন পাকিস্তানের আজাদ কাশ্মীর

পাকিস্তানের অধিকৃত কাশ্মীর নিয়ে সম্প্রতি একটি অনুন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছেন প্রখ্যাত সাংবাদিক তাহা সিদ্দিকি। পাকিস্তান থেকে নির্বাসিত সাংবাদিক তাহা বর্তমানে ফ্রান্সে বসবাস করছেন। তিনি নিউ ইয়র্ক টাইমস, গার্ডিয়ানের মতো বিখ্যাত গণমাধ্যমে কাজ করেছেন।
প্রতিবেদনে তাহা সিদ্দিকি বলেন, পাকিস্তানের দখলকৃত কাশ্মীরে কোনো রাজনৈতিক অধিকার নেই। এছাড়া জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের মতো যে সব দল আজাদ কাশ্মীরের স্বাধীনতার পক্ষে কাজ করছে তাদেরকেও দমিয়ে রেখেছে ইসলামাবাদ। এছাড়া পাকিস্তানের সাধারণ নির্বাচনে কাশ্মীরের কোনো রাজনৈতিক দল অংশ নিতে পারে না। ফলে পাকিস্তানের রাজনৈতিক দলই সেখানে শাসন চালায়।
প্রতিবেদনে আরো বলা হয়, সম্প্রতি জাতিসংঘের পাকিস্তানের অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ খুঁজে পেয়েছে । জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে যে , পাকিস্তান অধিকৃত কাশ্মীরে কোনো গণমাধ্যমই স্বাধীন নয় এবং সেখানে গুমের ঘটনা প্রতিনিয়ত বাড়ছে।
পাকিস্তান কাশ্মীর কাউন্সিলের মাধুমে আজাদ কাশ্মীরকে শাসন করে। এর প্রধান হিসেবে দায়িত্বে রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান । এছাড়াও পাকিস্তান গিলগিট বালতিস্তানের মতো কাশ্মীরের আরো অংশকে দখলে নিয়েছে, পাকিস্তান যদি কাশ্মীরের ভালো চায় তবে তাদের দেশের প্রতি দেওয়া প্রতিশ্রুতি গুলো পূরণ করতে হবে। আর এ জন্য পাকিস্তানকে জঙ্গিবাদে অর্থায়ন বন্ধ করতে হবে। এরপরই বিশ্ব শুধুমাত্র কাশ্মীরের বিষয়টি নিয়ে ভাবতে পারবে। সূএ : ইত্তেফাক

Related Articles

Leave a Reply

Back to top button