sliderখেলা

ইউরোতে সহিংসতা : রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে উয়েফা

শনিবার রাতে ইংল্যান্ড বনাম রাশিয়ার মধ্যকার ইউরো টুর্নামেন্টের ম্যাচ চলাকালে রুশ দর্শকদের সৃষ্ট সহিংসতায় রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ইউরোপীয় ফুটবলের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

উয়েফা জানিয়েছে গ্যালারিতে সমর্থকদের বিশৃঙ্খলা, বর্ণবাদী আচরণ ও আতশবাজি পোড়ানোর দায়ে রাশিয়ার বিপক্ষে ব্যবস্থা নেয়া হবে। স্তাদে ভেলোড্রমে ভিন্ন ভিন্ন এ ঘটনার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সেখানকার নিরাপত্তা ব্যবস্থা আরো শক্তিশালী করার জন্য নিরাপত্তা কর্মী বাড়ানো হয়েছে।

ইংল্যান্ড ও রাশিয়ার মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ার পর পরই রুশ সমর্থকরা ইংল্যান্ড সমর্থকদের ওপর চড়াও হয়। খেলা শুরুর আগেই রীতিমতো উত্তপ্ত ছিল মার্শেইয়ের রাজপথ। শত শত মারমুখো সমর্থক রাস্তায় নেমে একে অন্যের দিকে হাতের কাছে যা পেয়েছে তাই ছুঁড়ে মেরেছে। কাঁদানে গ্যাস ছুড়েও তাদের নিবৃত করতে ব্যর্থ হয় পুলিশ। রক্তাক্ত হয়েছে অনেকেই। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সহিংসতায় ৩০ জনেরও বেশী লোক আহত হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া একজন ইংলিশ সমর্থকের অবস্থা আশংকাজনক। এরই ধারাবহিকতায় ইংল্যান্ড-রাশিয়ার ম্যাচ শেষে গ্যালারিতেই তারা জড়িয়ে পড়ে সংঘর্ষে।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে উয়েফা। বিষয়টিকে তারা গুরুত্বসহকারে নিয়েছে উল্লেখ করে সংস্থার পক্ষ থেকে স্টেডিয়ামের নিরাপত্তা বিধানে স্থানীয়দের সঙ্গে যুক্ত হয়ে নিরাপত্তা আরো জোরদার করা হবে বলে উল্লেখ করা হয়েছে। এ ধরনের সহিংসতা অগ্রহনযোগ্য উল্লেখ করে উয়েফা বলেছে, ফুটবলে এমন কর্মকান্ডের কোন স্থান নেই।

নিজ দেশের সমর্থকদের এমন আচরণের সমালোচনা করেছেন রাশিয়ার ক্রীড়া মন্ত্রী বিটালি মুটকো। পাশাপাশি দর্শকদের আলাদা ব্যবস্থা করে না দিতে পারায় আয়োজকদেরও সমালোচনা করেন তিনি।

Related Articles

Leave a Reply

Back to top button