sliderস্থানীয়

বিশ্ব তামাকমুক্ত দিবসে মাদকমুক্ত সমাজ গড়ার প্রত্যয়

মানিকগঞ্জ সংবাদদাতা : ”তামাক উন্নয়নের অন্তরায়” তামাকজাত পন্যের উৎপাদন বন্ধ করি, বায়ুদুষন রোধ করি,সুস্থ্য পরিবেশে বেঁেচ থাকি” এ রকম বিভিন্ন স্লোগানকে সামনে রেখে মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক, সিইডা,সিএসডিসি এর সহযোগীতায় সকাল ১০.০০ ঘটিকা হতে ১২.০০মি. পর্যন্ত র‌্যালী ও আলচনা সভা অনুষ্ঠিত হয় সিভিল সার্জন কার্যালয়ে।
ডা. খুরশীদ আলম এর সভাপতিত্ত্বে তামাক উন্নয়নের অন্তরায়” প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবন্ধ উপস্থাপন করেন ডা.আব্দুর রশিদ। তিনি তার প্রবন্ধে তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ফলে নারী- পুর”ষ,শিশু ও ধুমপায়ী ও অধূমপায়ী মধ্যে ক্ষতির তুলনামুলক চিত্র তুলে ধরেন।
উত্থাপিত প্রবন্ধের উপর প্রধান অতিথি হিসেবে আলচনা রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিস, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জনব আব্দুল আওয়াল, নাটাব এর সাধারন সম্পাদক জনাব মো: হাফিজ উদ্দিন, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়,ডা. উত্তম কুমার পাল আরো উপস্থিত ছিলেন বারসিক কর্মকর্তা কমল চন্দ্র দত্ত, নীলিমা রাণী দাস,মসজিদ কাউন্সিলের কর্মকর্তা ঝড়ণা আক্তারসহ অন্যন্যা প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।
বক্তারা বলেন প্রথমত তামাকজাত পন্য উৎপাদনে কৃষকদেরকে এর ক্ষতির দিকে তুলে ধরতে হবে,বিকল্প ফসল উৎপাদনে উৎসাহিত করতে হবে, ধুমপানের স্বাস্থগত ঝুকির উপর নাটক,সিনেমা,ডকুমেন্টশন তৈরী করতে হবে এবং শহর ও গ্রামে প্রচারাভিযান চালাতে হবে। তর”ণ প্রজন্মকে মাদকের হাত হতে রক্ষা করতে হবে এবং মাদকমুক্ত সুখি সমাজ গড়তে আমাদেরকে ভুমিকা রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button