sliderজাতীয়শিরোনাম

পুনর্বাসনের দাবিতে রাস্তা বন্ধ করে হকারদের বিক্ষোভ

পুনর্বাসন না করে হকার উচ্ছেদ বন্ধ এবং হকারদের গ্রেফতার ও হয়রানির প্রতিবাদে রাস্তা বন্ধ করে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।
এছাড়া প্রতিবাদ সমাবেশে জীবিকা সুরক্ষা আইন পাস করার দাবি জানান তারা।
রোববার (৩ মার্চ) দুপুরে রাজধানীর প্রেসক্লাবের সামনে তারা এই প্রতিবাদ সমাবেশ করেন। রাস্তা বন্ধের ফলে পল্টন থেকে শাহবাগগামী সকল পরিবহন রাস্তায় আটকা পড়ে। আটকে পড়া যানবাহনের জন্য দেখা যায় তীব্র যানজট। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা।
প্রতিবাদ সমাবেশে হকারদের পক্ষ থেকে জানানো হয়, পুনর্বাসন না করে উচ্ছেদ করা যাবে না। একইসঙ্গে হকারদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করতে হবে।
হকার নেতারা বলেন, অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা বাসস্থান এ পাঁচটি মৌলিক চাহিদা পূণর করা রাষ্ট্রের দায়িত্ব। যদি এটি পূরণ করতে না পারেন তাহলে হকার উচ্ছেদ করা যাবে না।
হকারদের সমাবেশে উপস্থিত আছেন বাংলাদেশ হর্কাস ইউনিয়নের উপদেষ্টা মনজুরুল আহসান খান, সংগঠনের সভাপতি আবুল হাশেম দবীরসহ রাজধানীর বিভিন্ন এলাকার হকাররা।
দুর্ভোগ সম্পর্কে জানতে চাইলে এক যাত্রী বলেন, প্রতিদিন রাস্তায় জ্যামের কারণে দুর্ভোগ পোহাতে হয়। তার ওপর আবার এইদিকের রাস্তা বন্ধ। কি বলব বুঝতে পারছি না।
আরেক পথচারী জানালেন, এরা ফুটপাত দখল করে এমনিতেই ঝামেলা করে, আজকে আবার রাস্তা বন্ধ করে রেখেছে। নিয়ম মেনে প্রতিবাদ করলে কি হয়। এরা শুধু ভোগান্তি বাড়াতেই জানে। প্রশাসনের কোন ভূমিকা নেই দেখে আমি অবাক হচ্ছি।
রাস্তা বন্ধ করে সমাবেশের বিষয়ে হকার্স ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক জসীম-উদ্দিন ব বলেন, আমরা অল্প সময়ের জন্য রাস্তা বন্ধ রেখেছি। কিছুক্ষণের মধ্যেই ছেড়ে দেব।
এবিষয়ে কথা হলে শাহবাগ থানার পেট্রোল ইন্সপেক্টর বাসার বলেন, ইতোমধ্যে বিষয়টি ঊর্ধ্বতন মহলকে জানানো হয়েছে। আর বাসের জন্য বিকল্প রুটের ব্যবস্থা করে দিয়েছি। রাস্তা থেকে তাদের অপসারণের জন্যে আমরা দ্রুত পদক্ষেপ নিচ্ছি।

Related Articles

Leave a Reply

Back to top button