sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

তুর্কি সামরিক অভিযান বন্ধে ভূমিকা রাখায় রাশিয়াকে ধন্যবাদ জানাল কুর্দি গেরিলারা

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান বন্ধ করার ব্যাপারে রাশিয়া যে ভূমিকা রেখেছে সে জন্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ মস্কোকে ধন্যবাদ জানিয়েছে।
গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান কৃষ্ণ সাগর উপকূলবর্তী সোচি শহরে দীর্ঘ আলোচনার পর একটি চুক্তিতে উপনীত হন। ওই চুক্তি অনুসারে- সিরিয়ার উত্তরাঞ্চলে একটি নিরাপদ অঞ্চল গঠন করা হবে এবং সেখানে সিরিয় ও রুশ সেনারা নিরাপত্তা রক্ষা করবে।
গতকাল (বুধবার) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব স্টাফ ভ্যালেরি গেরাসিমোভের সঙ্গে এক টেলিকনফারেন্সে এসডিএফ প্রধান মাজলুম আবদি বলেন, আঙ্কারার সঙ্গে চুক্তি করে মস্কো কুর্দি গেরিলাদেরকে যুদ্ধের বিপর্যয় থেকে রক্ষা করেছে।
সিরিয়ার অভ্যন্তরে তুরস্কের সেনাদের অভিযান
মাজলুম আবদি বলেন, “বর্তমানে বেশ কয়েকটি জায়গায় রাশিয়ার সামরিক পুলিশ এবং সিরিয়ার সেনা মোতায়েন করা হচ্ছে। আমরা তাদেরকে সব ধরনের সাহায্য সহযোগিতা দিচ্ছি।” তবে চুক্তির কয়েকটি বিষয়ে তিনি তার রক্ষণশীল মনোভাব প্রকাশ করে বলেন, এসব বিষয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে।
গত ৯ অক্টোবর থেকে তুরস্কের সেনারা সিরিয়ার কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। কিন্তু মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মধ্যে চুক্তি সই হওয়ার পর যুদ্ধের আপাতত অবসান ঘটেছে।
পার্সটুডে

Related Articles

Leave a Reply

Back to top button