sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

গোলান ইস্যুতে সিরিয়াকে পূর্ণ সমর্থন দিল আরব লীগ

গোলান ইস্যুতে সিরিয়াকে পূর্ণ সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছেন আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইত। তিনি বলেছেন, তার সংস্থা মনে করে গোলান মালভূমির ওপর সিরিয়ার পূর্ণ মালিকানা থাকা উচিত।
গতকাল (বৃহস্পতিবার) তিনি আরো বলেন, “গোলান ইস্যুতে বিভিন্ন সময় যেসব প্রস্তাব পাস হয়েছে তার ভিত্তিতে আমাদের একটা সুনির্দিষ্ট অবস্থান রয়েছে। আহমেদ আবুল গেইত বলেন, আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুসারে অধিকৃত গোলান মালভূমি সিরিয়ার অখণ্ড অংশ।”
এদিকে, ইউরোপীয় ইউনিয়নের ডিপ্লোম্যাটিক সার্ভিসের একজন কর্মকর্তা জোর দিয়ে বলেছেন, ইইউ এখনো গোলানকে ইসরাইলের অংশ মনে করে না। এছাড়া, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, আমেরিকার এ নীতি আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।
১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিকৃত গোলান মালভূমিতে ইহুদিবাদী ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়ার পক্ষে টুইটার পোস্ট দেয়ার পর আরব লীগ ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তা তার বিরুদ্ধে অবস্থান ঘোষণা করলেন।
পার্সটুডে

Related Articles

Leave a Reply

Back to top button