sliderখেলা

উইকেটরক্ষক হিসেবে মুশফিকের অনন্য রেকর্ড

প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের ক্রিকেটে ২০০ ডিসমিসালের ক্লাবে নিজের নাম লেখালেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।
জিম্বাবুয়ে সিরিজের আগেই এই মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন মুশফিক। সিরিজের আগে ১৯২ ওয়ানডেতে মুশফিকের নামের পাশে ছিল ১৯৭ ডিসমিসাল। মাত্র তিনটি ডিসমিসালের অপেক্ষা ছিল। চলমান সিরিজে সেই অপেক্ষার অবসান হলো।
সিরিজের প্রথম ওয়ানডেতে কাইল জার্ভিসকে গ্লাভসে আটকে ১৯৮ তে পৌঁছে যান ‍মুশি। আর আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে প্রথমে মাসাকাদজাকে এবং পরে শন উইলিয়ামসকে গ্লাভসবন্দী করে ২০০-র এলিট ক্লাবে ঢুকে যান দেশ সেরা এই উইকেট রক্ষক। বাংলাদেশি উইকেটরক্ষকের মধ্যে কেউ মুশফিকের ধারে কাছেও নেই। লাল-সবুজদের মধ্যে এই তালিকায় দ্বিতীয়তে আছেন খালেদ মাসুদ পাইলট। ১২৬ ম্যাচে তার ডিসমিসালের সংখ্যা ১২৬।
ডিসমিসালের সংখ্যায় সারাবিশ্বের এখন ১১তম মুশফিকুর রহিম। এই তালিকায় শীর্ষে আছেন লঙ্কান উইকেট কিপার কুমার সাঙ্গাকারা। ৪০৪ ম্যাচ খেলে তার ডিসমিসাল সংখ্যা ৪৮২। সাঙ্গাকারার পেছনেই আছেন গিলক্রিস্ট। তালিকায় তিন নম্বরে আছেন মার্ক বাউচার(৪১৯)। চার নম্বরে ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি আর পাঁচে আছেন মঈন খান।

Related Articles

Leave a Reply

Back to top button