sliderমহানগরশিরোনাম

‘রাজধানীর বেদখল হওয়া সব খাল উদ্ধার করা হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীতে বেদখল হওয়া সকল খাল দুই সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত উদ্যোগে উদ্ধার করা হবে। ঢাকা শহরকে আধুনিক এবং দৃষ্টিনন্দন করতে হলে নগরীর বেদখল এবং হারিয়ে যাওয়া খালগুলোকে উদ্ধার, সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে।
আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটলে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্বে ঢাকা ওয়াসার নিকট হতে দুই সিটি করপোরেশনের নিকট হস্তান্তরের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা জলাবদ্ধতা নিরসনসহ নাগরিকের সকল সুযোগ-সুবিধা দেশের জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য ঐক্যবদ্ধ। ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে দুই সিটি করপোরেশন ভালো করতে পারবে বলেই হস্তান্তর করা হলো।
তিনি জানান, দুই সিটি করপোরেশনের মেয়রদ্বয় জনগণের সরাসরি ভোটে নির্বাচিত। তাই জনগণের কাছে তাদের জবাবদিহিতা ও দায়বদ্ধতা রয়েছে। নাগরিক সুযোগ-সুবিধা অনুধাবন করে তাদের দুঃখ কষ্ট নিরসনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করবে এমন আশাবাদ ব্যক্ত করে দুই মেয়রকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।
তাজুল ইসলাম বলেন, নগরীর সকল খাল সংস্কার করে একটির সাথে একটি সংযোগ দিয়ে ওয়াটার ট্রান্সপোর্ট চালু করা, দুই পাশে ওয়াকওয়ে ও সাইকেল লেন নির্মাণসহ অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিতের লক্ষ্যে মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্প তৈরি করা হচ্ছে।
এসময় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ঢাকা ওয়াসার নিকট হতে সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করায় আজ ইতিহাস রচিত হলো।
যে কোন সমস্যা নিরসন এবং ঐতিহাসিক কিছু উপহার দেয়ার জন্য প্রয়োজন সঠিক নেতৃত্ব। স্থানীয় সরকার মন্ত্রী সে নেতৃত্ব দিচ্ছেন বলেই এটি সম্ভব হয়েছে। এ সময় তিনি ঢাকাকে ভেনিস এর মত করে বানানোর অঙ্গীকার করেন।
উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, রাজধানীর সকল খাল পুনরুদ্ধার করে হারানো রূপ ফিরিয়ে আনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্থানীয় সরকার মন্ত্রী এবং জনগণকে সাথে নিয়ে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে খাল উদ্ধার করা হবে বলেও জানান তিনি।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব দুই সিটি করপোরেশনের নিকট হস্তান্তরের জন্য অনেকবার উদ্যোগ নেয়া হলেও আলোর মুখ দেখেনি। স্থানীয় সরকার মন্ত্রীর গতিশীল নেতৃত্বের কারণে আজ এটি সম্ভব হয়েচে। তিনি এজন্য মন্ত্রীর প্রশংসা করেন।

Related Articles

Leave a Reply

Back to top button