sliderস্থানীয়

জাতীয় কণ্যা শিশু দিবসে বাল্য বিবাহ যৌতুক ও মাদককে ’না’ বলেন কিশোরীরা

মানিকগঞ্জ সংবাদদাতা : ” আমরা সবাই সোচ্চার,বিশ^ হবে সমতার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশব্যপি সরকারি বেসরকারিভাবে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কণ্যা শিশু দিবস পালিত হয়েছে। তারই ধারাবাহিকতায় উন্নয়ণ গবেষণা প্রতিষ্ঠান
বারসিক মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলের সিংগাইর পৌরসভাধীন আজিমপুর এলাকায় একদল উদ্দমী কিশোরীদের নিয়ে গড়ে ওঠা সেচ্ছাসেবী সংগঠন আলোর দিশারী কিশোরী ক্লাবের আয়োজনে বিকেল ৩.০০-৫.০০ ঘটিকা পর্যন্ত জাতীয় কণ্যা শিশু দিবস ২০২০ উপলক্ষে মতবিনিময় ও বাল্য বিবাহ নারী নির্যাতন প্রতিরোধসহ নারী পুরুষে বৈষম্য হ্রাস করে সমতার সমাজ বিনির্মাণের লক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মতবিনিময় ও মানববন্ধন কর্মসূচিতে আলোর দিশারী কিশোরী ক্লাবের সভাপতি নাফিজা খান রেবা’র সভাপতিত্ত্বে সাধারণ সম্পাদক স্বর্ণা আক্তারের সঞ্চালনায় কর্মসূচির ধারনাপত্র পাঠ করেন বারসিক প্রকল্প সহায়ক রিনা আক্তার,প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা সিংগ্ধাসঢ়;ইর উপজেলা শাখার চেয়ারম্যান, উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জনাব আনোয়ারা খাতুন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা প্রতিবন্ধী সমিতির সভাপতি জনাব গিয়াস উদ্দিন, বারসিক প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম, সংগঠনের সাংগঠনিক সম্পাদক আফসানা আক্তার অন্তরা, সংগঠনের কার্যকরি কমিটির সদস্য সোনিয়া আক্তার,বর্ষা আক্তার ও জিয়াসমিন আক্তার প্রমুখ।
বক্তারা বলেন-মুখে মুখে সৃজনশীল শিক্ষার গল্প বললে হবে না। বাস্তবে রুপায়ন করতে হলে এই ধরনের সেচ্ছাসেবী সংগঠন করতে হবে, সাংগঠনিক তৎতপরতার মধ্য দিয়েই সৃজনশীলতা বৃদ্ব্যি পাবে। সবাই মিলে আমরা যখন দেয়ালিকা, সাহিত্য
সাময়িকী,গান আবৃত্তি,বিতর্কসহ স্বাস্থগতদিকসহ কর্মমূখী প্রশিক্ষণ করতে পারি। এগুলো করতে যে সকল ব্যায় সামগ্রীসহ উপকরণ দরকার আমরা সেটি করব।
জনাব গিয়াস উদ্দিন বলেন আমি আমার একটি পরিত্যক্ত ঘর আলোর দিশারি কিশোরী ক্লাবের নামে ছেরে দিলাম। জনাব আনোয়ারা খাতুন বলেন- সংগঠন নিবন্ধনের প্রয়োজনীয় ব্যাবস্থা আমি করব, একটি বুকসেল্প দিব। বারসিক এর পক্ষ থেকে জ্ঞানভিত্তিক বই,দেয়ালিকা ফ্রেমসহ প্রশিক্ষণ কর্মশালার প্রয়োজনীয় লজিস্কিটক সুবিধা দেয়ার কথা বলা হয়। সংগঠনের সভাপতি নাফিজা খান রেবা বলেন আমরা অনেক খুশি হয়েছি আশা করি সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় আমাদের দৃঢ়তায় আমরা আমাদের স্বপ্নের সিড়িতে পৌছাতে পারব। আমরা আরো প্রত্যয় করছি যে বাল্য বিবাহ ,যৌতুক ও মাদক দ্বারা আমরা আক্রান্ত হবো ’না’ এবং এগুলো আমরা রুখবই।

Related Articles

Leave a Reply

Back to top button