sliderস্থানীয়

রামসরা শ্রীশ্রী রূপ সনাতন স্মৃতি তীর্থ (ইস্কন) মন্দিরে রথযাত্রা অনুষ্ঠিত

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ যশোর জেলার অভয়নগর উপজেলার রামসরা শ্রীশ্রী রূপ সনাতন স্মৃতি তীর্থ (ইস্কন) মন্দিরে হিন্দু ধর্মালম্বীদের শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠান হয়েছে।

আজ রবিবার(৭ জুলাই) শুক্লাপক্ষের দ্বিতীয়া তিথিতে হোম যঞ্জের মধ্য দিয়ে পূর্ণ রথযাত্রার মাঙ্গলিক পূজার্চ্চনার কার্যক্রম অনুষ্ঠিত হয়।
দীর্ঘ বিচ্ছেদের পর ভগবান শ্রী কৃষ্ণেরর বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই রথ যাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে।
রথ যাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি পবিত্র ধর্মীয় উৎসব। বাংলা ক্যালেন্ডার মতে আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয়া তিথিতে রথ যাত্রা উৎসব পালিত হয়ে থাকে।
প্রতি বারের ন্যায় দেশবিদেশ থেকে আগত হাজার হাজার ভক্তের উপস্থিতে রামসরা শ্রীশ্রী রূপ সনাতন স্মৃতি তীর্থ (ইস্কন) মন্দিরে শুরু হয় রথ টান।

জগন্নাথ দেবের মাসির বাড়ি যাত্রা উপলক্ষে ভক্তরা রামসরা ইস্ কন মন্দির থেকে রথ টেনে সুন্দলী রাধাগোবিন্দ মন্দিরে উদ্দেশ্যে নিয়ে আসেন। ৫ কি:মি: পথ রশি দিয়ে টেনে রামসরা ইস্কন মন্দিরে থেকে আনা হয় এ রথ।এ সময় হাজার হাজার ভক্ত পূর্ণ লাভের আশায় দূর-দূরন্ত থেকে ছুটে আসেন একবার রথের রশি ধরতে টানার জন্য । রথ টানের সময়ে চলতে থাকে ধর্মীয় গান-নাচ আর প্রসাদ বিতরণ। রথের উপর থেকে ভক্তদের উদ্দেশ্যে ছোড়া হয় নানা প্রকার ফল,ফুল আর পিঠা। ভক্তরা এই প্রসাদের জন্য অধীর আগ্রহ করে থাকেন। বিকাল তিনটায় রামসরা শ্রীশ্রী রুপ সনাতন স্মৃতি তীর্থ থেকে রওনা দিয়ে সন্ধ্যার সময় সুন্দলীতে মাসি বাড়ি পৌঁছায়। এ সময় ভক্তরা চোখের জলে জগন্নাথদেবকে তার নির্দ্ধারিত স্থানে স্থাপন করে ঘরে ফেরেন।
এছাড়াও রথযাত্রা উপলক্ষে বসে রথের মেলা। ভক্তরা রথ টান শেষে মেলা ঘুরে আনন্দ উপভোগ করেন।

Related Articles

Leave a Reply

Back to top button