sliderস্থানীয়

মানিকগঞ্জে কৃষি প্রতিবেশবিদ্যা জলবায়ু ন্যায্যতা ও খাদ্য সার্বভৌমত্ব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

মো. নজরুল ইসলাম,মানিকগঞ্জ : “কৃষিপ্রতিবেশীয় চর্চা করি,প্রাণবৈচিত্র্য সুরক্ষা করি” বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা বারসিক গত ৩-৭ মার্চ পাঁচ দিনব্যাপী কৃষি প্রতিবেশবিদ্যা জলবায়ু ন্যায্যতা ও খাদ্য সার্বভৌমত্ব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রতিদিনই প্রশিক্ষণ কর্মশালায় দেশের গান দিয়ে শুরু করা হয় এবং বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় এর সূচনা বক্তব্য দিয়ে কার্যক্রম শুরু হয়। কর্মশালায় বিভিন্ন সময়ে বিষয়ভিত্তিক সেশন পরিচালনা করেন বারসিক নির্বাহী পরিচালক সুকান্ত সেন,বারসিক পরিচালক রোমাইসা সামাদ,এবিএম তৌহিদুল আলম, সৈয়দ আলী বিশ্বাস, সিলভানুস লামিন প্রমুখ।
সেশন ভিত্তিক আলোচনার মৌলিক বিষয়বস্তু ছিল এগ্রো ইকোলজি বা কৃষি প্রতিবেশবিদ্যা হলো বিজ্ঞান, নীতি দর্শন অনুশীলন চর্চা ভিত্তিক আন্দোলন, মানুষের সাংস্কৃতিক সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার বিবেচনা করে জলবায়ু পরিবর্তন ও ন্যায্যতা নিশ্চিতে বিশ্লেষণ ও পরিকল্পনা, খাদ্য সার্বভৌমত্ব বিষয়ক ধারণা, একটি কৃষিবাড়ীর বাস্তুসংস্থান মাইক্রোবিয়াল এক্টিভিটি নির্ভর তথ্য নিয়ে পরদিন মাঠ পর্যায়ে এএলসিতে অভিজ্ঞতা বিনিময় ও শিখন কাজ। সমাপনী সেশনে প্রতিবেশীয় কৃষি জমি সুরক্ষাসহ কৃষি চর্চা বৃদ্ধি করতে পরিকল্পনা ও পরিচালনায় প্রকল্প ব্যাবস্থাপনা চূড়ান্ত করা হয়।

Related Articles

Leave a Reply

Back to top button