sliderস্থানীয়

সুনামগঞ্জ জাতীয় ভিটামিন ”এ” প্লাস ওরিয়েন্টেশন কর্মশালা

আমির হোসেন, সুনামগঞ্জ প্রতিনিধ : জাতীয় ভিটামিন’এ’ প্লাস ক্যাম্পেইন ১২ ডিসেম্বর ২০২৩, জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকাল ১১ ঘটিকায় সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে জেলা ইপিআই ভবন মিলনাতন হল রুমে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে এই ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় বাস্তবায়নে জাতীয় পুষ্টিসেবা,জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কাজ কাজ করে যাচ্ছেন।
কর্মশালায় বক্তব্য রাখেন জেলা ডেপুটি সিভিল সার্জন ডাঃ শুকদেব সাহা, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ ওমর ফারুক।
এসময় ডেপুটি সিভিল সার্জন ডাঃ শুবদেব সাহা স্বাস্থ্য সেবা সম্পর্কে বিভিন্ন সচেতন মুলক স্বাস্থ্য সম্পর্কিত বক্তব্য রখেন। এবং জেলার জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন ১২ ডিসেম্বর ২০২৩ পালনের নিমিত্তে সার্বিক তথ্যাদি তুলে ধরেন তার মধ্যে সুনামগঞ্জ জেলার মোট জনসংখ্যা ২৮,৯৫,৭১৭,জেলার মোট উপজেলার সংখ্যা ১১টি, জেলার মোট ইউনিয়ন(০১টি পৌরসভাসহ) সংখ্যা ৮৮+১= ৮৯, জেলার মোট ওয়ার্ড সংখ্যা রয়েছে ২১৬৬, মোট স্থায়ী টিকাদান কেন্দ্রের সংখ্যা ১২টি, জেলার মোট ভ্রাম্যমাণ টিকাদাব কেন্র সংখ্যা ( স্থলবন্দর, রেলসেষ্টশন,বাস টার্মিনাল, ফেরিঘাট) ৩৬ টি, কমিউনিটি ক্লিনিক,ইউনিয়ন সাব সেন্টার ও পরিবার কল্যাণ কেন্দ্রের সংখ্যা ৩৩৬ টি, মোট ঠিকা দান কেন্দ্র ২১৭৮ টি, মোট স্বাস্হ্য সহকারী ও এফ ডব্লিউ এ-র সংখ্যা ৪৯২ টি, প্রথম সারির সুপার ভাইজার রয়েছে ২৩৮, সেচ্ছাসেবীর সংখ্যা (এন জি ও কর্মীসভায়) ৪৫৯২, জেলায় (৬-১১) বয়সী শিশুর মোট সংখ্যা (লক্ষমাত্রা) ৩৭,৮০০ এবং (১৩-৫৯) মাস বয়সী শিশুর মেট সংখ্যা (লক্ষ্যমাত্রা ) ৩,০৯,৪৫০, এবং(৬-১১) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর সংখ্যা ৬৮,(১২-৫৯) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর সংখ্যা রয়েছে ১২৬৯, জেলায় (৬-১১) মাস বয়সী শিশুদের জন্য ১ লক্ষ আই, ইউ ভিটামিন ’এ’ক্যাপসুল এর চাহিদা রয়েছে ৪২,০০০, এবং (১২-৫৯) মাস বয়সী শিশুদের জন্য ২ লক্ষ আই. ইউ ভিটামিন ‘এ’ক্যাপসুল এর চাহিদা (৩,৩৫,০০০),যা ১২ ডিসেম্বর ২০২৩ সকাল ৮টা হইতে বিকাল ৪টা পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে সুনামগঞ্জ জেলাজুড়ে । বিকাল ৪ ঘটিকার পর যে কোন ধরনের পরিস্থিতি মেকাবেলার জন্য ক্যাম্পেইন পরবর্তী সময় হইতে ঐ দিন সারারাত প্রতিটি উপজেলার সকল কর্মকর্তা ও কর্মচারী সর্বস্ব স্বাস্হ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করবেন এবং সার্বক্ষনিক মোবাইল ও জরুরী বিভাগে মেডিকেল টিম কর্মরত থাকবে বলে কর্মশালায় জানান ডেপুটি সিভিল সার্জন ডা: শুঁক দেব সাহা। এছাড়াও ১২ ডিসেম্বর সিভিল সার্জন অফিস, সুনামগঞ্জ এ জাতীয় ভিটামিন’এ’প্লাস ক্যাম্পেইন মনিটরিং এর জন্য সার্বক্ষনিক একটি কন্ট্রোল রুম চালু থাকবে। কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য থাকবে (ফোন নম্বর-০১৭১৭-০২২৩৪৮ অথবা + ৮৮০২-৯৯৬৬০০৯৮০) কর্মশালায় প্রায় শতাধিক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button