sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

অমুসলিমদের জন্য খোলা হল মসজিদের দুয়ার

ব্রিটেনজুড়ে বিভিন্ন মসজিদের দুয়ার রোববার অমুসলিমদের জন্য খুলে দেয়া হয়েছে। মসজিদের ভিতর কি ধরনের কার্যকলাপ পরিচালিত হয় তা অমুসলিমদের দেখানোর জন্যই এটি করা হয়েছে। মূলত ‘ভিজিট মাই মস্ক ডে’ নামক বার্ষিক কর্মসূচির জন্য মসজিদগুলোয় অমুসলিমদের স্বাগত জানানো হয়।
ব্রিটেনের মুসলিম কাউন্সিল এই কর্মসূচির আয়োজন করেছে। সংস্থাটি জানায়, দেশটির ২৫০ মসজিদে রোববার অমুসলিমদের স্বাগত জানানো হয়েছে। এটি নিয়ে পঞ্চমবারের মত ভিজিট মাই মস্ক ডে পালিত হচ্ছে।
ইন্টারনেটভিত্তিক আন্তর্জাতিক মার্কেট জরিপ সংস্থা ইউগভ এর গত বছরের জরিপ অনুযায়ী, যুক্তরাজ্যের শতকরা ৭০ ভাগ মানুষ নিজেদের উপাসনালয় ছাড়া অন্য সম্প্রদায়ের উপাসনালয়ে কখনো যাননি। এই দিবস পালনের ফলে মুসলমানদের মসজিদ সম্বন্ধে অন্যরা জানতে পারবেন।
বার্মিংহামের গ্রিন লেন মসজিদে কর্মরত সুফিয়ান আলি আশা করেন, বর্তমানে বিশ্বব্যাপী ইসলাম সম্বন্ধে যে নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছে এধরনের উদ্যোগের ফলে তা দূর হবে। তিনি জানান, মুসলিম নামধারী কিছু সন্ত্রাসীর কারণে বর্তমান বিশ্বে মুসলমানরা বেশ নাজুক অবস্থায় আছেন। উদাহরণ হিসেবে নিজের বাস্তব অভিজ্ঞতার কথাই তুলে ধরেন তিনি।
সুফিয়ান আলি বলেন, ‘আমি যখন ট্রেনে ভ্রমণ করি, তখন আমার পাশের যাত্রী বিচলিত হয়ে ভাবতে থাকে আমি তার পাশে বসবো কি না। কিন্তু আমি এমন ভাব করি যে আমার দ্বারা তার কোন ক্ষতি হবে না এবং আমি কর্মক্ষেত্রে যাওয়ার জন্যই ট্রেনে চড়েছি। ’
তিনি উল্লেখ করেন, বেশিরভাগই মুসলিমই সন্ত্রাসী এসব কাজের নিন্দা জানান। এমনকি তারা এধরনের কর্মকাণ্ডকে সমর্থনও করেন না।
গ্রিন লেন মসজিদ মুসলমান ছাড়াও অন্য সম্প্রদায়ের মানুষের জন্যও কাজ করে থাকে। ব্রিটেনের সাম্প্রতিক তীব্র শীতের সময় মসজিদের হলটি আশ্রয়হীন শীতার্তদের জন্য খুলে দেয়া হয়। এছাড়া মসজিদ কমিটির সদস্যরা সপ্তাহে দুইদিন অসহায় মানুষদের জন্য খাবার বিতরণ করে থাকেন।
এদিকে মসজিদের সমাজকল্যাণ কর্মসূচির প্রধান হুমায়ুন সালেম জানান, অনেকেই আমাদের এখানে এসে বিস্মিত হয়ে যায়, বিশেষ করে যখন শুনে আমাদের সামাজিক কল্যাণবিষয়ক কর্মসূচি কেবল মুসলমানদের জন্যই নয় বরং অমুসলিমরাও এর সুবিধাভোগী।
উল্লেখ্য, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ব্রিটেনে প্রথমবারের মত ভিজিট মাই মস্ক ডে পালিত হয়। এরপর থেকে প্রতিবছরই দিবসটি পালন করা হচ্ছে। প্রথম বছর মাত্র ২০ টি মসজিদে এই দিবস পালন করা হয়। কিন্তু এরপর থেকে অনেক মসজিদই এটি পালনের জন্য এগিয়ে এসেছে। গত বছর এই অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, প্রধান বিরোধীদলীয় নেতা জেরেমি করবিন এবং লন্ডনের মেয়র সাদিক খান তাদের নিজেদের স্থানীয় মসজিদে গিয়ে মস্ক ডে পালন করেন।
বাংলা

Related Articles

Leave a Reply

Back to top button