sliderআন্তর্জাতিক সংবাদ

প্রথম দফায় অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠালো গ্রিস

ইউরোপীয় ইউনিয়নের একটি চুক্তির আওতায় গ্রিস সোমবার প্রথম দফায় অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠিয়েছে। যদিও শুরু থেকেই ইইউ’র বিতর্কিত এ চুক্তি নিয়ে জাতিসংঘ ও বিভিন্ন মানবাধিকার সংগঠন কঠোর সমালোচনা করে আসছে।
চুক্তি অনুয়ায়ী, সাগর পাড়ি দিয়ে যেসব শরণার্থী ইইউ’র সদস্য দেশ গ্রিসে প্রবেশ করেছে, তাদের গ্রহণ করবে তুরস্ক। গ্রিস থেকে ফেরত নেয়া প্রতিজন সিরীয় শরণার্থীর বিনিময়ে তুরস্কে থাকা আরেকজন শরণার্থীকে ইইউভুক্ত দেশে পুনর্বাসিত করা হবে। ইইউ সীমান্ত সংস্থা ফ্রনটেক্স জানায়, তুরস্কের একটি ফেরি ১৩১ জন অভিবাসী নিয়ে গ্রিসের দ্বীপ লেসবস ছেড়ে গেছে। এসব অভিবাসীর বেশীর ভাগই পাকিস্তান ও বাংলাদেশের নাগরিক। এ সংস্থার সদস্যরা কঠোর নিরাপত্তা দিয়ে তাদেরকে তুরস্কে নিয়ে যাচ্ছে। লেসবস বন্দরে ফ্রনটেক্স মুখপাত্র ইওয়া মনকিউর সাংবাদিকদের বলেন, ‘সেখানে সবকিছু নিয়ম অনুযায়ী করা হচ্ছে।’ তিনি আরো বলেন, এ প্রক্রিয়া চলার সময় তুরস্কের কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।
এএফপি’র এক ফটোগ্রাফার বলেন, এ বহিস্কারের প্রতিবাদ জানাতে কিওস দ্বীপে কিছু সক্রিয় কর্মী জাহাজের কাছে জড়ো হয়। সেখানে তারা চিৎকার করে ‘স্বাধীনতার’ কথা বলে।
তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রী ইফকান আলা জানান, তার দেশ সোমবার ৫শ’ অভিবাসীকে গ্রহণে প্রস্তুত রয়েছে। গ্রিস কর্তৃপক্ষ ইতোমধ্যে তুরস্কের কাছে ৪শ’ জনের নাম পাঠিয়েছে। তবে এ সংখ্যায় পরিবর্তন হতে পারে।
সরকারি বার্তা সংস্থা এএনএ রোববার জানায়, সোমবার থেকে বুধবার পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা এবং আফ্রিকার বিভিন্ন দেশের প্রায় ২৫০ অভিবাসিকে ফেরত পাঠনো হবে।

Related Articles

Leave a Reply

Back to top button