sliderজাতীয়শিরোনাম

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭০০১টি মামলা হয়েছে : আইনমন্ত্রী

পতাকা ডেস্ক : ডিজিটাল নিরাপত্তা আইন পাসের পর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৭ হাজার ১টি মামলা হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

সোমবার (০৫ জুন) জাতীয় সংসদে গণফোরামের সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী এ তথ্য জানান।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়। সেই বছরের ৮ অক্টোবর থেকে আইনটি কার্যকর হয়। এর তিনদিনের মাথায় ১১ অক্টোবর প্রথম এই আইনের অধীনে মামলা হয়। মোকাব্বির খান তার প্রশ্নে ডিজিটাল মামলা আইনে মামলা ও গ্রেফতারের সংখ্যা জানতে চান।

জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে ৩১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত সারাদেশে মোট ৭ হাজার ১টি মামলা হয়েছে।

আইনমন্ত্রী আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে এ পর্যন্ত কতজনকে গ্রেফতার করা হয়েছে সংক্রান্ত প্রশ্নের সাথে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টতা থাকায়, ওই অংশ সচিবালয় নির্দেশমালা ২০১৪ এর অনুচ্ছেদ ২১৩(২) অনুযায়ী জননিরাপত্তা বিভাগে স্থানান্তর করা হয়েছে।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমানে বাংলাদেশের অধস্তন আদালতসমূহে ৩১ মার্চ পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০টি। তারমধ্যে দেওয়ানি মামলার সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি ও ফৌজদারি মামলার সংখ্যা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি।

Related Articles

Leave a Reply

Back to top button