sliderউপমহাদেশশিরোনাম

কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গেরিলা বিরোধী অভিযান চালাতে গিয়ে ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো বাহিনী স্পেশাল ফোর্সেসের একটি দলের পাঁচ সদস্যের সবাই নিহত হয়েছেন। পাশাপাশি কাশ্মিরি গেরিলা গোষ্ঠীর একজন সম্ভাব্য পথনির্দেশকসহ পাঁচ জনের সবাই প্রাণ হারিয়েছেন। চলতি মাসের ৫ তারিখে এই ঘটনা ঘটেছে।
২০১৬ সালে কথিত সার্জিক্যাল স্ট্রাইকে অংশ নিয়েছিলেন এ পাঁচ কমান্ডোর সবাই। ভারতীয় কোনো কোনো সংবাদ মাধ্যমে আজ মঙ্গলবার এ সংক্রান্ত ফিচারধর্মী খবর প্রকাশিত হয়েছে।
এতে বলা হয়েছে, চলতি মাসের ১ তারিখ থেকে রানডোরি বিহাক নামের এই গেরিলা বিরোধী অভিযান শুরু হয় এবং এতে স্পেশাল ফোর্সেসের অন্তত দু’টি দল (স্কোয়াড) অংশ নেয়।
ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের কুপওয়ারার গভীর তুষারাবৃত পার্বত্য এলাকায় যুদ্ধে অভিজ্ঞ এ কমান্ডো দলকে হেলিকপ্টারে করে নামিয়ে দেয়া হয় ৪ এপ্রিল স্থানীয় সময় পৌনে ১টায়। এর মাত্র একদিন পরই এ দলের সবাই নিহত হন।
উড়ন্ত হেলিকপ্টার থেকে ‘৪ প্যারা’ দলটির লাফিয়ে নামার ছবিও প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম। জানা মতে একে দলটির শেষ ছবি হিসেবে উল্লেখও করা হয়েছে।
কুপওয়ারার এ বন্দুক যুদ্ধকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সাম্প্রতিক সময়ের সবচেয়ে মারাত্মক লড়াই বলে অভিহিত করা হয়। নিহত গেরিলাদের কাছাকাছি, কয়েক ফুটের মধ্যেই পাওয়া গেছে ভারতীয় কমান্ডোদের লাশ। তাতে ধারণা করা হচ্ছে, নিহত হওয়ার আগে হয়ত কমান্ডোরা হাতাহাতি লড়াইও করেছেন। পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Back to top button