sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

অস্ত্র নিয়ন্ত্রণে মার্কিন সংসদে নজিরবিহীন বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে অস্ত্র কেনা-বেচা এবং ঘরে রাখার আইন শক্ত করার দাবিতে মার্কিন সংসদের ভেতর অভূতপূর্ব প্রতিবাদ বিক্ষোভ করছেন বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যরা।

প্রতিনিধি পরিষদের অর্থাৎ সংসদের নিম্নকক্ষের ডেমোক্র্যাট সদস্যরা সারারাত সংসদ কক্ষে অবস্থান ধর্মঘট করেছেন। অধিবেশন মুলতবি করার পরও অনেকে কক্ষ ছাড়েননি।

সম্প্রতি ফ্লোরিডার একটি নাইট ক্লাবে বন্দুক হামলার ৫০ জন মরার যাবার ঘটনার পর, যুক্তরাষ্ট্রে বন্দুক আইন কড়াকাড়ি করার দাবি নতুন করে উঠেছে।

কংগ্রেসের ইতিহাসে এরকম ঘটনার নজির আর নেই। একদিকে শতাধিক ডেমোক্রেট কংগ্রেসম্যান, যাদের অনেকে এই অবস্থান ধর্মঘটে সামিল হতে অধিবেশন কক্ষের মেঝেতে বসে পড়েছেন। অন্যদিকে রিপাব্লিকান হাউস স্পীকার পল রায়ান, এবং তার দলের কংগ্রেসম্যানরা। দুপক্ষের হৈ-চৈ এর ফলে অধিবেশন কক্ষে সৃষ্টি হয় চরম বিশৃঙ্খলা। ডেমোক্রেট কংগ্রেসম্যান জন লুইসের নেতৃত্বে এই অবস্থান ধর্মঘটে সামিল হন শতাধিক কংগ্রেস সদস্য। অনেকে বসে পড়েন অধিবেশন কক্ষের মেঝেতে। এদের কেউ কেউ সাথে করে নিয়ে আসেন রাতে ঘুমানোর স্লিপিং ব্যাগ পর্যন্ত।

তাদের দাবি যতক্ষণ পর্যন্ত মার্কিন কংগ্রেস যতক্ষণ বন্দুক কেনা-বেচার ওপর নিয়ন্ত্রণ আরোপের জন্য কড়া আইন না করছে, ততক্ষণ তারা সরবেন না।

ডেমোক্রেট কংগ্রেসম্যান জেয়ার্ড হাফম্যান বলেন, ”স্পিকার রায়ান, আপনার অফিস থেকে বেরিয়ে আসুন। আমাদের সঙ্গে কথা বলুন। মার্কিন জনগণের কন্ঠস্বর শুনুন। আপনি বসে আছেন এমন একটা কক্ষে, যেখানে কেবল বিশেষ স্বার্থান্বেষী গোষ্ঠী আর গোঁড়া আদর্শবাদীদের কথার প্রতিধ্বনিই শুনতে পান, ওখান থেকে বেরিয়ে এসে মার্কিন জনগণের কন্ঠস্বর শুনুন। যতক্ষণ পর্যন্ত বন্দুক হামলা বন্ধের জন্য বিল না আনা হচ্ছে, যতক্ষণ এ নিয়ে ভোটাভুটি না হচ্ছে, ততক্ষণ আমরা থামবো না।”

ডেমোক্রেট কংগ্রেসম্যানদের এই অভিনব প্রতিবাদে সমর্থন জানিয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামা।
ডেমোক্রেট কংগ্রেসম্যানদের এই অভিনব প্রতিবাদে সমর্থন জানিয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামা।

ডেমোক্রেট কংগ্রেসম্যানদের এই অভিনব প্রতিবাদে সমর্থন জানিয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামা।

কিন্তু তারপরও আগ্নেয়াস্ত্র বিক্রির ওপর কড়াকড়ি আরোপে অস্বীকৃতি জানাচ্ছে রিপাবলিকানরা। কংগ্রেসের রিপাব্লিকান স্পিকার পল রায়ান অধিবেশন কক্ষে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে ব্যর্থ হন। স্পিকার পল রায়ান বলেন, তিনি আশা করেন, একটি প্রতিষ্ঠান হিসেবে মার্কিন কংগ্রেসের মান-মর্যাদা বজায় রেখে এর কার্যক্রম পরিচালিত হবে বলে তিনি আশা করেন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এই অভূতপূর্ব প্রতিবাদ চলছে ওরল্যান্ডোর গে নাইটক্লাবগুলোতে সর্বশেষ বন্দুক হামলার পর, যাতে নিহত হয় প্রায় অর্ধশত মানুষ।

কেবল এবছরই যুক্তরাষ্ট্রে ১১৬ টি নির্বিচার বন্দুক হামলার ঘটনা ঘটেছে, নিহত হয়েছে ছয় হাজারের বেশি মানুষ।

ধারণা করা হয় দেশটির সাধারণ মানুষের হাতে তিন কোটি ৫৭ লক্ষ আগ্নেয়াস্ত্র আছে।

কংগ্রেসের অধিবেশন মুলতবি করে রিপাবলিকানরা এই প্রতিবাদ থামানোর চেষ্টা করছে, কিন্তু ডেমোক্রেট কংগ্রেসম্যানরা জানিয়েছেন, তারা তাদের প্রতিবাদ অব্যাহত রাখবেন।

বিবিসির সংবাদদাতারা বলছেন, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে কড়াকড়ির জন্য ডেমোক্রেটরা বার বার আইন করার চেষ্টা করে ব্যর্থ হয়েছে, তাদের আনা একশোর বেশি বিল গত পাঁচ বছরে কংগ্রেস পাশ করেনি, ফলে স্পষ্টতই তারা হতাশ, এবং এই অভিনব প্রতিবাদ তারই বহিঃপ্রকাশ।

সুত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Back to top button