sliderস্থানীয়

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সচেতন থাকা বেশি জরুরী

সংবাদদাতা, মানিকগঞ্জ : সমাজতান্ত্রিক দেশ চিনের উহান প্রদেশ থেকে প্রকাশিত প্রাণঘাতি ভাইরাস কভেট-১৯ এখন চিনকে ছাপিয়ে সারা দুনিয়াতে ছরিয়ে পরেছে শুধু তাই নয় তৃতীয় বিশে^র উন্নয়শীল দেশের মধ্যে ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ বেশি ঝুকিতে আছে বলে ধারনা করছে বিশেষজ্ঞরা। জলবায়ুপরিবর্তন জনিত ঝুকির মধ্যে য়েমন বাংলাদেশ প্রথম সারিতে তেমনি কভেট -১৯ এর ঝুকিও কম নয় বলে জানিয়েছেন বিশ^ স্বাস্থ্য সংস্থা। দেশে এখন আতঙ্কের অপর নাম করোনা ভাইরাস।
আইইডিসিআর থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস: কি করনীয়, যেভাবে ছড়ায়, এর লক্ষণ সমুহ, প্রতিকার, প্রতিরোধে করনীয় এবং সন্দেহভাজন রোগির ক্ষেত্রে করনীয় বিষয় নিয়ে লিফলেট ও মোবাইল ফোনের ম্ধাসঢ়;ধ্যমে সচেতনমুলক কার্যক্রম চলছে। ইতেমধ্যে লকডাউনের মধ্যে রোগের বিরুদ্ধে যুদ্ধের সাথে ক্ষুদা দারিদ্র্যের হারও বৃদ্ব্যি পাচ্ছে। এগুলো মোকাবেলায় সরকারের পাশাপাশি বেসরকারি সেচ্ছাসেবী সংগঠনগুলো কাজ করছে নিরলসভাবে।
বেসরকারি উন্নয়ণ সংস্থা বারসিক মানিকগঞ্জ জেলার কর্ম এলাকায় ৪টি উপজেলায় ১০০ টি সংগঠন পর্যায়ে করোনা প্রতিরোধে উপকরণ সহায়তা ও সচেতনমুলক কার্যক্রম করছে। হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়ন পাটগ্রামচর, হরিহরদিয়া, নটাখোলা, গঙ্গাধরদি, হালুয়াঘাটা গ্রাম সহ বিভিন্ন গ্রামে করোনা ভাইরাস প্রতিরোধে করনীয় বিষয় নিয়ে আলোচনা করেন। হরিরামপুর উপজেলার বিশেষ জনসম্পৃক্ত এলাকায় হাসপাতাল, নদীর ঘাট, ঝিটকা বাজার, থানা, বালিরটেক, সুতালড়ী, আন্দারমানিক বাজার, লেছড়াগঞ্জ বাজার সহ বিভিন্ন করোনা প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে ব্যানার টাংগানো হয়েছে। হরিরামপুর উপজেলা প্রসাশন, থানা ও স্বাস্থ্য কমপ্লেক্স্র এর সাথে নিয়মিত যোগাযোগ অব্যাহত রাখছে। হরিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্র পঃ পঃ কর্মকর্তা ডা. আব্দুল মালেক বলেন, এই সময় শহর, হাট বাজার, গ্রামগঞ্জ সহ সকল স্তরের মানুষকে করোনা ভাইরাস থেকে রক্ষায় সচেতন ও সতর্ক থাকা বেশি জরুরী।
করোনা ভাইরাস যেভাবে ছড়ায়, ্ধসঢ়;এর লক্ষন সমুহ, প্রতিরোধে করণীয় বিষয় সমুহ নিয়ে আলোচনাকালে এ কথা বলেন। করোনার প্রার্দভাব থেকে রক্ষায় সরকারী বেসরকারী সকল প্রতিষ্ঠানের সহযোগিতায় মানুষকে সচেতন করতে এগিয়ে আসতে হবে। বারসিক মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, হরিরামপুর, ঘিওর ও সিঙ্গাইর সহ ৪টি উপজেলা জনসচেতনতা বৃদ্ধিতে ১০০ ব্যানার, ৫০০ লিফলেট, ৫০০ মাস্ক দিয়ে সহযোগিতা করেন। এছাড়া গ্রাম পর্যায়ে ব্যক্তিগত আলোচনা ও মোবাইল ফোনের মাধ্যমে করোনা ভাইরাস হতে রক্ষায় সচেতনমুলক কাজ করে যাচ্ছে । মানিকগঞ্জ জেলার জনসম্পৃক্ত এলাকা যেমনঃ হাট বাজার, তিন রাস্তার মোড়, উপজেলা স্বাস্থ্য কমপ্ল্রেক্স্র, উপজেলা প্রসাশন, থানা সহ বিভিন্ন জায়গায় এ সকল ব্যানার টাংগানো হয়েছে। এবং মানুষের মধ্যে লিফলেট, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করার কাজ অব্যাহত আছে।

Related Articles

Leave a Reply

Back to top button