sliderস্পটলাইট

গ্রীষ্মের ফুলে বর্ণিল সাজে প্রকৃতি

আবদুর রাজ্জাক, মানিকগঞ্জ: গ্রীষ্মের তপ্ত রোদে চার দিক যখন খাঁ খাঁ করছে, প্রচণ্ড গরমে জীবন যখন ওষ্ঠাগত, শরীর থেকে ঝরছে ঝরঝর করে ঘাম, এমন পরিস্থিতিতেও সড়কের পাশে বর্ণিল সাজে সেজেছে মানিকগঞ্জের প্রকৃতি। অসহনীয় গরমেও পিচঢালা পাকা সড়কের পাশে, গাঁয়ের মেঠোপথে কিংবা স্তব্ধ দীঘির ধারে এখন সারিসারি গাছে শোভা পাচ্ছে গ্রীষ্মে ফোটা নানা রঙের বাহারি ফুল। হলুদ সোনালু, বেগুনি জারুল অথবা লাল টুকটুকে কৃষ্ণচূড়ার রক্তঝরা হাসি প্রচণ্ড গরমেও অস্বস্তিতেও যে কারো মনকে নাড়া দেয় ক্ষণিকের জন্য হলেও।
মানিকগঞ্জের এ প্রান্ত থেকে ওপ্রান্তে চোখ মেললেই দেখা মিলবে গ্রীষ্মের হাজারো ফুল। গাছে গাছে ফুলের অপরূপ সমারোহ। এসবের মধ্যে আকর্ষণীয় কৃষ্ণচূড়া। কৃষ্ণচূড়া গ্রীষ্মের অতি পরিচিত একটি ফুল। বাংলা সাহিত্য, সঙ্গীত ও বিভিন্ন উপমায় কৃষ্ণচূড়া ফুলের কথা উঠে এসেছে নানাভাবে। শোভাবর্ধনকারী বৃটি এখন নিজের অস্তিত্বে টিকে আছে কোনো রকমে। কৃষ্ণচূড়ার ডালে ডালে এখন লেগেছে আগুন। এ আগুনে কোনো কৃত্রিমতা নেই, এ যে প্রকৃতির রূপের আগুন-ফুলের শোভা। শুধু কী কৃষ্ণচূড়া। এই প্রকৃতিতে এখন আরো শোভা ছড়াচ্ছে হাজারো ফুল। এগুলোর মধ্যে রয়েছে রাঁধাচূড়া, রেইনট্রি, জারুল, হিজল, সোনালু, অশোক, বসন্তরঞ্জিনী, মালতি, বকুল, কাস্টার মুকুট বা ক্রাউন অব থর্ন, গন্ধরাজ, লালচাঁপা, সাদাচাঁপা, চুলের বেণির মতো গোলাপি অর্কিড, মে ফাওয়ার, বেলী, গোলাপ, মল্লিকা, বাটারফাই, পর্টুলেকা, হাসনাহেনা, এ্যাস্টার প্রভৃতি দেশী-বিদেশী ফুল।
গ্রীষ্মের প্রচণ্ড গরমেও চোখ ধাঁধানো বেগুনি রঙের বিচ্ছুরণ নিয়ে প্রকৃতিতে নিজের আগমনের কথা জানান দিয়েছে জারুল ফুল। গ্রীষ্মের ফুল জারুল অতুলনীয়। বর্তমানে গ্রামাঞ্চলে জারুল গাছ কমই দেখা যায়। বেগুনি রঙে রাঙানো জারুল ফুল মনের গহিনে জাগ্রত করে অন্য রকম অনুভূতি। লাল-বেগুনির পাশাপাশি হলুদে ছাওয়া ঝুমকার মতো ঝুলে থাকা সোনালু ফুল যে কারো মন ছুঁয়ে যাবে। সোনালু গাছ দেশে ওষুধি গাছ হিসেবেই বেশি পরিচিত। গ্রামে এদিকে অনেকে ‘বানর লাঠি’ গাছও বলে থাকেন। গ্রীষ্মের বাতাসে হলুদ সোনালু ফুলের দোলা প্রকৃতিতে সৃষ্টি করে অন্য রকম আবহ। ঐতিহ্যবাহী ফুলগাছের মধ্যে হিজলও একটি। এটি আমাদের প্রকৃতি থেকে দিন দিন হারিয়ে যাচ্ছে। লালবর্ণের হিজল ফুল গাছের নিচে ঝরে পড়ে সৃষ্টি করে এক দৃষ্টিনন্দন পুষ্প শয্যা।
এ ছাড়াও বেলী, গোলাপ, মল্লিকা, হাসনাহেনা, মালতি ফুল তাদের সুবাস ও কোমনীয়তায় নিজেদের মেলে ধরে গ্রীষ্মকে করেছে আরো রূপবতী। জীবনের হাজারো ব্যস্ততার ফাঁকে নানা বর্ণের ফুলের রাজ্যে এক চিলতে প্রশান্তির দোলা দেয় মানবজীবনে।

Related Articles

Leave a Reply

Back to top button