sliderস্থানীয়

সুবর্ণচরে সফল খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা প্রদান

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে তিনটি ক্যাটাগরিতে ছয়জন সফল খামারি উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হয়েছে।

সোমবার (১ জুলাই) সকাল ১০টায় উপজেলার সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ আয়োজনের আর্থিক ও কারিগরি সহযোগিতা প্রদান করে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং বাস্তবায়নে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা।

সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটন) সুবর্ণচর বিভাগীয় আঞ্চলিক কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নুর আলম সিদ্দিকী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সুবর্ণচর উপজেলা প্রাণী সম্পদ কর্তকর্তা ডা. মো.ফখরুল ইসলাম, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার মাইক্রোফাইন্যান্স উপ-পরিচালক সামছুল হক, কৃষিবিদ শিবব্রত ভৌমিক প্রমূখ।

প্রাণিসম্পদ খাতে নিবিড় ফ্রি রেঞ্জিং পদ্ধতিতে দেশি মুরগি পালনের সফল হওয়ায় শেফালী বেগম এবং নিরাপদ মাংসের জন্য জলবায়ু সহিষ্ণু বাউ মুরগি পালনের অবদানের জন্য অজিবা খাতুন সম্মাননা প্রদান করা হয়। এ ছাড়া কৃষি খাতে পরিবেশবান্ধব মারচিং পেপার ব্যবহার করে উচ্চমূল্যের ফসল চাষে সফল কৃষক মো.সাকিব এবং জলবায়ু অভিযোজনক্ষম সর্জান প্রযুক্তিতে ফসল উৎপাদন করায় মো.সিরাজ কে সম্মাননা দেয়া হয়।
মৎস্য খাতে উত্তম ব্যবস্থাপনায় গলদা চিংড়ি চাষে মো.সাদেম আলী, কাকড়া মোটাতাজাকরণ সফল চাষী বাবলু চন্দ্র কাঁহার কে সম্মাননা ক্রেস্ট নগদ অর্থ ও সার্টিফিকেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। বেকারত্ব দূরীকরণে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় আধুনিক এবং বিষমুক্ত সবজি চাষ, প্রাণী পালনসহ কৃষি খাতে খামারি এবং উদ্যােক্তারা এগিয়ে যাচ্ছে। এভাবে সকলে এগিয়ে আসলে খাদ্য স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Back to top button