sliderস্থানীয়

সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ও অপরাধ প্রতিরোধে বিজিবি-বিএসএফ বৈঠক

আবুল বয়ান, ধামইরহাট প্রতিনিধি: নওগাঁর পত্নীতলা’র ১৪ বিজিবি কর্তৃক বিএসএফ এর সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সীমান্ত, সীমান্তে অবৈধ অনুপ্রবেশ, সীমান্ত আইন লঙ্ঘন, চোরাচালান প্রতিরোধসহ বিজিবি-বিএসএফ বাহিনীর মধ্যে সুসমন্বয় এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের অঙ্গীকারে ১৬৪ শীতল মাঠ ক্যাম্প এলাকায় ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

১৪ বিজিবি সূত্র জানায়, ২৩ মার্চ সকাল সাড়ে ১০ টায় পতœীতলা ব্যাটালিয়ন (১৪বিজিবি) এবং প্রতিপক্ষ ১৬৪ ব্যাটালিয়ন বিএসএফ, আরাদপুর এর মধ্যে সীমান্ত পিলার ২৫৪ এমপি হতে ২৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঘুরকী নামক স্থানে বিজিবি’র আহবানে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বর্ডারগার্ড বাংলাদেশের পক্ষে ৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ১৪ বিজিরি অধিনায়ক লে. কর্নেল মোঃ হামিদ উদ্দিন, বিজিবিএমএস, পিএসসি।

অপরদিকে ৫ সদস্য বিশিষ্ট বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের আরাদপুর ১৬৪ ব্যাটানিয়নের কমান্ড্যাট শ্রী সঞ্জয় কুমার মিশ্রা। বর্ণিত সৌজন্য সাক্ষাৎ এ সীমান্তে অবৈধ অনুপ্রবেশ-সীমান্ত লঙ্ঘন, চোরাচালান প্রতিরোধ, সীমান্তবর্তী সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। পত্নীতলা’র ব্যাটালিয়ন (১৪বিজিবি) এবং প্রতিপক্ষ ১৬৪ ব্যাটালিয়ন বিএসএফ এর মধ্যে সু-সমন্বয় ও দ্বি প্রাক্ষিক সম্পর্ক উন্নয়নের ফলে বিগত ২বছরে সীমান্তে কোন ধরনের অনাকাংক্ষিত ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং উভয় দেশের অধিনায়ক এ ধারা অব্যাহত রাখার জন্য অঙ্গীকার ব্যক্ত করেন। পরিশেষে, সভায় সীমান্তবর্তী জনসাধারণের নিরাপত্তা এবং সীমান্তে শান্তি শৃঙ্খলা বজায় রেখে উভয় অধিনায়ক একসাথে কাজ করার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সৌহার্দ্য পূর্ণ পরিবেশে সৌজন্য সাক্ষাৎ শেষ হয়।

উল্লেখ্য ১৪ বিজিবির বর্তমান অধিনায়ক অধিনায়ক লে. কর্নেল মোঃ হামিদ উদ্দিন, বিজিবিএমএস, পিএসসি এই ব্যটালিয়নে যোগদানের পর থেকে সীমান্ত অপরাধ দমনে জোরালো ভূমিকা রাখায় বর্তমানে সীমান্ত এলাকা অনেকটা শান্ত পরিবেশ বিরাজ করছে বলে সীমান্তে বসবাস কারীরা জানান এবং বিজির উল্লেখযোগ্য অভিযানের কারণে সীমান্তে মাদক ব্যবসায়ীদের দৌরাত্ব অনেকটাই কমে যাওয়ায় উপজেলা আইন শৃঙ্খলা মিটিংয়ে বিজিবির ভূয়সী প্রশংসা করেন উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদসহ সুধীমহল।

Related Articles

Leave a Reply

Back to top button