sliderস্থানীয়

সাপাহারে আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন

গোলাম রাব্বানী, নওগাঁ প্রতিনিধিঃ “নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (১০মার্চ) সকাল ১১টায় নওগাঁর সাপাহার উপজেলার গোয়ালা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ডাসকো ফাউন্ডেশনের ড্রিম প্রকল্পটির সহযোগিতায় আর্ন্তজাতিক নারী দিবস অনুষ্ঠিত হয়। ড্রিম প্রকল্পটি হেক্স ইপার এর আর্থিক সহযোগিতায় এবং ডাসকো ফাউন্ডেশনের বাস্তবায়নে নওগাঁ জেলার মহাদেবপুর, পত্নীতলা, সাপাহার এবং পোরশা উপজেলার ০৩টি করে মোট ১২টি ইউনিয়নে ৩৫০০ আদিবাসি, দলিত ও প্রান্তীক পরিবার নিয়ে বাস্তবায়ন করা হচ্ছে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসকারী দলিত সম্প্রদায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসি) এবং অন্যান্য প্রান্তীক মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে এই প্রকল্পটি প্রণয়ণ করছে। প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো প্রাতিষ্ঠানিক সেবায় অধিকার ভিত্তিক প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠী এবং অপরাপর প্রান্তীক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের দ্বারা তাদেরকে সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করা। মূলধারার বাইরের এই জনগোষ্ঠীর জন্য সরকারী, বে-সরকারী সেবায় প্রবেশগম্যতা নিশ্চিত করা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং মূলধারার মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা এই উন্নয়ন উদ্যোগের অন্যতম লক্ষ্য।

উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন মোসাঃ হাসিনা বেগম, সংরক্ষিত ইউপি সদস্য, গোয়ালা ইউনিয়ন পরিষদ, সাপাহার । প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ কামরুজ্জামান, চেয়ারম্যান, গোয়ালা ইউনিয়ন পরিষদ, সাপাহার । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ, সংবাদ কর্মী প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও কর্মকর্তা, প্রকল্পের অংশগ্রহণকারী এবং প্রকল্প কর্মী।

অনুষ্ঠানের শুরু হয় র‌্যালীর মাধ্যমে, র‌্যালীটি ইউনিয়ন পরিষদ চত্বর হতে শুরু হয়ে দিঘীরহাট বাজার প্রদক্ষিণ করে মিরাপাড়া উচ্চবিদ্যালয়ে এসে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা সকল ধর্ম ও বর্ন, লিঙ্গ নির্বিশেষে সকল মানুষের জন্য, সমঅধিকার, সমসুযোগ, নারীর প্রতি বিনিয়োগ, সমান মর্যাদা, মতামতের স্বাধীনতা ও ন্যায় বিচার পাওয়ার উপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ করে আদিবাসী, দলিত ও প্রান্তিক জনগোষ্ঠী যেন ইউনিয়ন পর্যায়ের সকল সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন এর উপর গুরুত্ব আরোপ করা হয়।

Related Articles

Leave a Reply

Back to top button