সব দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের

গণপরিবহনে হাফভাড়া কার্যকরের ঘোষণা এলেও নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবির বাকিগুলো মেনে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ বেলা ১১টায় মিরপুর রোডের ধানমন্ডি রাপা প্লাজার সামনের সড়কে অবরোধ থেকে এ দাবি জানান তারা।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মঙ্গলবার সকালে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ ঘোষণা দেন, কাল বুধবার থেকে বেসরকারি মালিকানাধীন বাসে অর্ধেক ভাড়ায় চলতে পারবেন শিক্ষার্থীরা। তবে হাফ ভাড়ার দাবি মানলেও নিরাপদ সড়কের বাকি দাবিগুলো না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে শিক্ষার্থীরা জানান।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবির একটি অর্ধেক ভাড়া কার্যকর করা। বাকি দাবিগুলোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বাকি দাবিগুলো মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। এ সময় ‘আশ্বাস আর না, বাস্তবায়ন কর না’ বলে স্লোগান দেন শিক্ষার্থীরা।
এদিকে শিক্ষার্থীদের অবরোধের কারণে মিরপুর সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে।
নিরাপদ সড়কের জন্য শিক্ষার্থীদের ৯ দফা দাবিগুলো ছিল- নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর ঘটনায় মামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করা; নাঈমসহ দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ প্রদান; দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহনশ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করা; ঢাকাসহ সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে ভাড়ায় শিক্ষার্থীদের হাফ পাস প্রজ্ঞাপন জারির মাধ্যমে নিশ্চিত করা; বৈধ-অবৈধ যানবাহনের চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনা ও বিআরটিএর সব কর্মকাণ্ডের ওপর নজরদারি এবং জবাবদিহি নিশ্চিত করা; সারা দেশে ট্রাফিক ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় ও আধুনিক এবং পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করা; গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করা; জনসাধারণের জন্য ফুটপাত, পদচারী–সেতুসহ নিরাপদ চলাচল ব্যবস্থা নিশ্চিত করা; পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করা।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার রুবাইয়াত জামান বলেন, হাফ পাসের বিষয়টি সুরাহা হওয়ার কথা তাঁরা শিক্ষার্থীদের জানিয়েছেন। পুলিশের পক্ষ থেকে অন্তত জনদুর্ভোগের কথা বিবেচনা করে সড়কের একটি লেন ছেড়ে দিতে শিক্ষার্থীদের আহ্বান জানানো হয়েছে। তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সহনশীল ও মানবিক আচরণ করতে সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

Check Also

নবাবগঞ্জে শীতার্তদের পাশে প্রবাসী কল্যাণ ফান্ড

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি : ঢাকার নবাবগঞ্জ উপজেলায় দুস্থ, অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরণ …