sliderপতাকা ক্যারিয়ার

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৯০): ‘ভ্রমণ করুন দূর-দূরান্তে’

প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে ‘দ্য সিল্ক রোড পার্টনারশিপ’ এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, ‘হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি “সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা” শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৯০ নম্বর বিষয়টি সম্পর্কে।
অনুশীলন ৯০: ‘দূরে পরিভ্রমণ করুন’
আমার দাদা আমাকে আজীবন দূর-দূরান্তে ঘোরার অনুপ্রেরণা যুগিয়েছেন। তিনি আমাকে বলতেন, ‘ঘোরাঘুরি করার মাধ্যমেই শুধুমাত্র তুমি ধনী হতে পারবে’। আপনার পরিচিত আঙ্গিনা ছেড়ে যখন বাইরে পা দিবেন, তখনই আপনি ধীরে ধীরে জীবনকে চিনতে ও জানতে পারবেন। নতুন যেকোন কিছু উদ্ভাবন করার মধ্যে কেমন যেন উদ্দীপনা ও উৎসাহের একটি ব্যাপার জড়ানো থাকে।
দূরে কোথাও ঘুরে আসলে আপনার হৃদয় ও মন দুই-ই প্রসারিত হবে। অচেনা শহরে কিছু দিন কিংবা সপ্তাহ কাটালে আপনি নতুন নতুন মানুষকে জানতে পারবেন, পৃথিবীকে অন্য নজরে দেখতে পারবেন এবং বিভিন্ন ইস্যু খুব সহজে আবিষ্কার করতে পারবেন। নেতিবাচক মানসিকতা, গোঁড়ামি ও হতাশা দূর করার এটি বেশ ভালো একটি উপায়। পৃথিবীর কোন বিপজ্জনক স্থানে ভ্রমণ করলে আপনার মনে হবে আপনি কতোটা ভাগ্যবান আবার মধ্যপ্রাচ্যের ওদিকটায় ঘুরে আসলে আপনি পৃথিবীর রিফিউজি ক্রাইসিস সম্পর্কে একটি সম্যক ধারনা পাবেন।
দারুণ সুন্দর মুরিশ একটি প্রবাদ আছে এমন, ‘আপনি যদি ভ্রমণ না করেন তবে কোনদিন মানুষ সম্পর্কে কোন ধারণা হবে না আপনার’। কথাটি কিন্তু খুব সত্য। পৃথিবীর আনাচেকানাচে নিশ্চয়ই ঘোরাঘুরি করতে পারবেন না আপনি কিন্তু যতোটুকুই পারেন, চেষ্টাটুকু করে দেখুন। ব্যর্থ হবেন না আপনি।
যতটুকু সম্ভব ঘুরে বেড়ান
প্রয়োজনমত ছুটি নিন এবং বছর শেষে জমানো ছুটিগুলো কাজে লাগাতে কোনভাবেই ভুলবেন না।
নিজের মনের খোরাক মেটানোর জন্য হলেও পৃথিবী পরিভ্রমণে বেরিয়ে পড়ুন। হোক এটা বাড়ি থেকে এক ঘণ্টা কিংবা দশ ঘণ্টার দুরত্ব কিন্তু ভ্রমণ তো ভ্রমণই, তাই নয় কী? জাগতিক কিছু জিনিস কেনাকাটা না করে ঘোরাঘুরি করতে কাজে লাগান। সেটিই লাভজনক হবে আপনার জন্য। আপনার যে সকল বিষয় ভালো লাগে তার উপর নির্ভর করে ঘোরাঘুরি করুন। পৃথিবীটা চষে ফেলুন, এতে কোন মানা নেই। জীবনকে পরিপূর্ণভাবে উপভোগ করুন।
অন্যান্য ঐতিহ্য থেকে শিক্ষালাভ করুন
যে স্থানে বেড়াতে যাবেন সেখানকার ঐতিহ্য, সংস্কৃতি ও মানুষের সঙ্গে একাত্ম হয়ে মিশে যান। মনে কখনো কোন কলুষতা কিংবা হিংসা রাখবেন না। নতুন খাবার, পোশাক, ভাষা সবকিছু আপন করে নিন। জীবন আপনাকে অবাক করে তুলবে।

Related Articles

Leave a Reply

Back to top button