sliderপতাকা ক্যারিয়ার

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৮০): ‘নিজের বুদ্ধিমত্তাকে সঠিকভাবে ব্যবহার করুন’

প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে ‘দ্য সিল্ক রোড পার্টনারশিপ’ এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, ‘হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি “সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা” শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৮০ নম্বর বিষয়টি সম্পর্কে।
অনুশীলন ৮০: ‘নিজের বুদ্ধিমত্তাকে সঠিকভাবে ব্যবহার করুন’
বুদ্ধিমত্তার ব্যাপার যখন আসে তখন যে কোন একটি অংশে শক্তিশালী হওয়া বেশ সহজ কিন্তু সর্বক্ষত্রে নয়। কাটাকুটি খেলায় আপনি নিশ্চয়ই বেশ সিদ্ধহস্ত কিন্তু ঘরোয়া কোন ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার করার বেলায় আপনি পদে পদে বাঁধার মুখে পড়ছেন- এমনটা হওয়াই সবচাইতে স্বাভাবিক।
ক্যাটেল হর্ন ক্যারল(সিএইচসি) থিওরির মতে, আমাদের মস্তিষ্ক দশটি বিস্তৃত সক্ষমতায় পরিপূর্ণ যা কী না সত্তরটি সরু সক্ষমতায় বিভক্ত হয়। একটি তথ্য কতোটা দ্রুত পরিবাহিত হয়ে তার উপর অনেক কিছু নির্ভর করে। আপনাকে সফলতা অর্জন করার জন্যে সত্তরটি গুণেরই চর্চা করা করার কোন প্রয়োজন নেই। আপনার কি এখনই এমন কোন গুণ আছে যেটি চর্চার অভাবে বিনষ্ট হচ্ছে? তবে দেরি কেন, কোন সফলতা অর্জনের জন্য শুরু করে দিন চর্চা।
আমরা যা করি, তাতেই বুদ্ধিমত্তা দেখানোর প্রয়োজন হয়। আপনাকে সকল বিষয়েই স্মার্ট এবং পরিপূর্ণ হবার কোন প্রয়োজন নেই। তবে মাথা খাটিয়ে কাজ করুন, সব কিছুই খুব সহজ ও সাবলীল হয়ে যাবে।
গুণের চর্চা করুন

সফলতার অন্যতম মূলমন্ত্র হলো যত্নশীল হয়ে আপন গুণের চর্চা করা। এর মাধ্যমে আপনি নিজের স্বপ্ন ও লক্ষ্য হাসিল করতে পারবেন। সেগুলোর ব্যাপারে ভাবুন এবং কোন ক্ষেত্রে নিজের শক্তি ও সামর্থ্য ব্যবহার করতে পারবেন, চিন্তা করুন। আপনার কী প্রয়োজন তার প্রতি মনোযোগ দিন এবং সে অনুযায়ী এগোতে থাকুন।
আপনি যে যে ক্ষেত্রে দুর্বল কিন্তু একটু উন্নত করার প্রয়োজন বোধ করছেন, সেদিকে আলাদা মনোনিবেশ করুন। একটি সুন্দর স্মৃতি আপনার কাছে কতোটা গুরুত্বপূর্ণ তা হয়তো এখন বুঝতে পারছেন না, কিন্তু পরবর্তীতে সেটিই আপনার বেশ কাজে আসতে পারবে। স্মৃতির অনুশীলন করা বুদ্ধিমত্তার জন্যেও ভালো।
সকল ধরনের বুদ্ধিমত্তা আপনার নীতি ও আদর্শের জন্য আত্মবিশ্বাস হিসেবে কাজ করবে। এটি ডিমেনশিয়া ও আলঝেইমারের মতন রোগ সারাতেও সক্ষম। সর্বদা নতুন নতুন জিনিস জানার ও শেখার জন্য উৎসাহী থাকুন। এতে আপনার জীবনে পরিবর্তন ও চ্যালেঞ্জ আসবে।
কখনো প্রদর্শন করবেন না
বুদ্ধিমত্তা থাকা একটি বৃহৎ গুণ। কিন্তু খামোখা এটি প্রদর্শন করার কোন দরকার নেই। আপনি ভালো কোন কাজ করে দেখাতে পারলে মানুষ এমনিতেই বুঝবে সেটি। সাধারণ জ্ঞান থাকা খুব জরুরী একটি ব্যাপার। এবং এর সঙ্গে সঙ্গে বুদ্ধিমত্তাও উন্নত করতে হবে।
আপনি নিজেকে কতোটুকু বুদ্ধিমান ভাবেন সেটি বাইরে কাউকে প্রকাশ করার কোন দরকার নেই। অন্য কাউকে কখনো ছোট চোখে দেখবেন না। এতে করে আপনি নিজেকেই অপমান করছেন।

Related Articles

Leave a Reply

Back to top button