sliderপতাকা ক্যারিয়ার

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৬৭- ‘মুখে যা বলছেন, তা কাজেও প্রমাণ করে দেখান’

প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে ‘দ্য সিল্ক রোড পার্টনারশিপ’ এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, ‘হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি “সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা” শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৬৭ নম্বর বিষয়টি সম্পর্কে।
অনুশীলন ৬৭- ‘মুখে যা বলছেন, তা কাজেও প্রমাণ করে দেখান’
নিজের কাছে সর্বদা সত্য থাকার চেষ্টা করবেন। আপনি যা মুখে বলেন, তাই যদি কাজে প্রমাণ করে দেখাতে পারেন তাহলে আপনি সম্পূর্ন বিশ্বস্ততার একটি প্রতীকে প্রমাণিত হবেন। এবং মনে রাখবেন, সফলতার পথে বিশ্বাস একটি অন্যতম প্রধান অনুষঙ্গ। সত্য কথা বলতে, আমি মনে করি এই গুণটিই আমাদের বেঁচে থাকার জন্য সবচেয়ে অপরিহার্য। এ অভ্যাস গড়ে তুলতে বেশ সময় লাগে কিন্তু এক মুহূর্তের ব্যবধানে ভেঙ্গে যেতে পারে।
প্রতিদিন ছোট ছোট মুহুর্তে আপনি জবানের পরীক্ষা দিচ্ছেন। কাউকে ওয়াদা করছেন, মেইল লিখছেন কিংবা বাড়ি যাওয়ার পথে খুচরো বাজার করছেন। আমরা সকলেই ভুলে যাই যে ছোটখাটো বিশ্বাস ভঙ্গই বড় বড় অবিশ্বাসের জন্ম দেয়।
জীবনের প্রশ্ন যখন চলে আসে তখন বড় বড় ওয়াদা ও প্রতিশ্রুতির ব্যাপার আসে। যেমন- সম্পর্ক, ব্যবসায়িক ব্যাপার ইত্যাদি। সুতরাং, এখন থেকে কোন ব্যাপারে ওয়াদা করার আগে ভালোভাবে ভেবে নিন। এটি সাফল্যমণ্ডিত জীবনের অন্যতম অবলম্বন।
প্রথমেই কোন ব্যাপারে রাজি হয়ে যাবেন না
আপনি যদি জানেন যে সেই কাজটি করতে পারবেন না, তাহলে এমন বিষয়ে হুট করে রাজি হয়ে যাবেন না। আব্রাহাম লিংকন বলেছেন, আমরা যা করতে পারবো না সে বিষয়ে কথা দেওয়া একেবারে অযৌক্তিক, তাতে করে আমাদের এমন কাজের দায়িত্ব দেওয়া হবে যাতে আমরা ব্যর্থ হব। আপনি অনিশ্চিত থাকলে ‘না’ বলে দিন। দ্বিতীয়বার কাউকে হতাশ করার চাইতে প্রথমবার না বলে দেওয়াই শ্রেয়।
বিশেষ ওয়াদাগুলোর প্রতি যত্ন নিন
গুরুত্বপূর্ণ সম্পর্কগুলোর দিকে গভীরভাবে মনোনিবেশ করুন। সে সম্পর্ক আপনার সঙ্গী, সন্তান, বাবা-মা, কাছের বন্ধু, বস এমনকি সহকর্মীর সঙ্গেও হতে পারে। প্রতিদিন যারা একটু একটু করে আপনার জীবনের অংশ হয়ে যাচ্ছে তাদের দিকে বিশেষ খেয়াল রাখুন। সব সময় তাদের দেওয়া প্রতিশ্রুতিগুলো মেনে চলার চেষ্টা করুন।
সুত্র: প্রিয়.কম

Related Articles

Leave a Reply

Back to top button