sliderস্থানীয়

সখীপুরে অসুস্থ বন্যপ্রাণী বাগডাসা উদ্ধার; চিকিৎসা দিয়ে অবমুক্ত

খাঁন আহম্মেদ হৃদয় পাশা,সখীপুর(টাঙ্গাইল)প্রতিনিধি: টাঙ্গাইলের সখীপুর উপজেলায় অনেকটা বাঘের মতো দেখতে বিরল প্রজাতির একটি বন্য প্রাণী উদ্ধার করেছে বন বিভাগ। প্রাণীটির নাম বাগডাশ। স্থানীয়ভাবে এটিকে বাগডাশাও বলা হয়। উদ্ধারের সময় প্রাণীটি অসুস্থ ছিল।

মঙ্গলবার সকালে প্রাণীটি আটকে রেখে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন দেন এলাকাবাসী।
খবর পেয়ে উপজেলার ধোপারচালা গ্রামে গিয়ে প্রাণীটি উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যান টাঙ্গাইল বন বিভাগের বহেড়াতৈল রেঞ্জের কর্মকর্তারা। দুপুরে বহেড়াতৈল রেঞ্জের আওতাধীন উপজেলার একটি গজারিবনে প্রাণীটিকে অবমুক্ত করা হয়।

ধোপারচালা উপজাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন সরকার জানান, সকাল ৯টার দিকে বাঘের মতো দেখতে প্রাণীটিকে সড়কের পাশে ধানখেতে পড়ে থাকতে দেখেন গ্রামবাসী। পরে স্থানীয় লোকজন প্রাণীটিকে দেখতে সেখানে ভিড় করেন। পায়ে আঘাত পাওয়ায় লোকজন দেখেও প্রাণীটি পালাতে পারেনি। এরপর গ্রামবাসী প্রাণীটির গলায় ও পায়ে রশি দিয়ে ধোপারচালা বাজারে বেঁধে রাখেন।

স্থানীয় লোকজন ৯৯৯-এ কল দিলে দুপুর ১২টার দিকে টাঙ্গাইল বন বিভাগের বহেড়াতৈল রেঞ্জ কর্মকর্তা আমিনুর রহমান ঘটনাস্থলে যান। তিনি অসুস্থ প্রাণীটিকে উদ্ধার করে সখীপুর উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে আসেন। সেখানে প্রাণীটির চিকিৎসা দেওয়া হয়। বেলা দুইটার দিকে বহেড়াতৈল রেঞ্জের এমএমচালা বিটের ছাতিয়া এলাকার একটি শালবনে প্রাণীটিকে অবমুক্ত করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা একরামুল হক বলেন, প্রাণীটির পায়ে ও মেরুদণ্ডে সামান্য আঘাত ছিল। শরীরের তাপমাত্রাসহ বাকি সব ঠিকঠাক থাকায় প্রাণীটিকে চিকিৎসা দিয়ে বন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আমিনুর রহমান বলেন, অনেকটা বাঘের মতো দেখতে প্রাণীটির নাম বাগডাসা। প্রাণীটি এ অঞ্চলে বিলুপ্তপ্রায়। গ্রামবাসীর কাছ থেকে অসুস্থ প্রাণীটিকে উদ্ধার করে চিকিৎসা দিয়ে আবার গভীর বনে ছেড়ে দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button