sliderবিজ্ঞান ও প্রযুক্তিশিরোনাম

সংবাদমাধ্যমের ৩৯ হাজার কোটি টাকা গুগলের পকেটে!

গতবছর সারাবিশ্বের বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের ওয়েবসাইট ব্যবহার করে ৩৯ হাজার ৫৩৮ কোটি টাকার বেশি আয় করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। ওয়াশিংটন ডিসির গণমাধ্যমভিত্তিক অলাভজনক মৈত্রী সংগঠন ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্স’র বরাত দিয়ে এমন খবর জানিয়েছে দ্য নিউইয়র্ক টাইমস।
প্রতিবেদনে বলা হয়েছে, ‍গুগল এই টাকা আয় করেছে তাদের সার্চ এবং গুগল নিউজের মাধ্যমে।
‘নিউজ মিডিয়া অ্যালায়েন্স’র প্রধান নির্বাহী ডেভিড চাভার্ন বলছেন, গুগলের এই আয় থেকে সাংবাদিকদেরও প্রাপ্য রয়েছে, কারণ তারাই কনটেন্টগুলো প্রস্তুত করে।
গুগলের ব্যবসার ক্ষেত্রে নিউজ গুরুত্বপূর্ণ অংশ। তাদের ক্লিকের ৪০ শতাংশ আসে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের কনটেন্ট থেকে। গুগল সরাসরি প্রকাশকদের অর্থ তো দেয়ই না, বরং বিভিন্ন শিরোনাম পোস্ট করে ক্লিক আদায় করে।
সামাজিক যোগাযোগমাধ্যমের উত্থানের পর থেকে বিভিন্ন ব্রাউজার গণমাধ্যম প্রতিষ্ঠানকে ব্যবহার করে কোটি কোটি ডলার কামিয়ে নিচ্ছে। ওই প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব আয় থেকে সরাসরি কোনো অর্থ প্রকাশকদের দেয় না। তৃতীয় পক্ষের ডিজিটাল বিজ্ঞাপন থেকে বিভিন্ন হিসাব-নিকাশ শেষে নামমাত্র অংশ পান তারা। বিজ্ঞাপনের প্রায় পুরো অর্থ চলে যায় গুগল কিংবা ফেসবুকের অ্যাকাউন্টে।
গুগলের আয় খতিয়ে দেখতে নিজস্ব উদ্যোগে ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্স’ অনলাইনভিত্তিক একটি গবেষণা চালিয়েছে। সংবাদমাধ্যম এবং প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক কেমন হবে, সেটি নিয়ে আলোচনা করছে তারা।
চলতি দশকে আয়ের অভাবে প্রিন্ট মিডিয়া রীতিমতো হুমকির মুখে পড়েছে। অন্যদিকে অনলাইনে সরব হয়েও অধিকাংশ প্রতিষ্ঠান চাহিদামতো আয় করতে পারছে না।
চাভার্ন আশা করছেন, তাদের নতুন গবেষণা প্রকাশ্যে আশার পর আয় সংক্রান্ত বিশ্বাসের ভিত্তি শক্ত হবে।
তিনি বলছেন, ‘নাগরিক সমাজের জন্য কনটেন্টের গুরুত্বপূর্ণ উপাদান নিউজ। আমি মনে করি পাঠক, লেখক থেকে শুরু করে রাজনীতিবিদরা বুঝবেন সাংবাদিকতা শেষ হয়ে গেলে প্রজাতন্ত্র টিকিয়ে রাখা ভয়ংকর ব্যাপার হবে।’
গুগল তাদের আয়ের এই খবর নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বিজ্ঞাপন

Related Articles

Leave a Reply

Back to top button