sliderস্থানীয়

শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

গোলাম রাব্বানী, নওগাঁ প্রতিনিধি: শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। পাঁচ দিনব্যাপী এই শারদ উৎসবের জন্য অপেক্ষা করতে হবে আরও একটি বছর। আজ মঙ্গলবার বিসর্জনের দিন সকালে হবে দশমীর বিহিত পূজা। পূজা শেষে দর্পণ ও বিসর্জন। শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন।

গতকাল সোমবার মহানবমীতে মন্দির, মণ্ডপে যেন মিলেমিশে গেছে আনন্দ-বেদনা। দেবীর বন্দনায় ছিল ভিন্ন এক আবহ। পূজার উদ্‌যাপন আর দেবীকে বিদায়ের সুর বেজেছে ভক্তের হৃদয়ে। সকালে কল্পারম্ভ ও বিহিত পূজার মাধ্যমে শুরু হয় নবমীর আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি নিবেদন করেন।

জেলার কাছাকাছি বিভিন্ন উপজেলা থেকে এসেছিলেন অনেকে। তাঁরা জেলার প্রতিমা দেখতে এসেছেন। সারি সারি মানুষ ভক্তিভরে দর্শন করছেন দেবীর।

মন্দিরে পাশে ফুচকা, চটপটি, গোলগাপ্পার দোকানের সঙ্গে পাল্লা দিচ্ছে ধূপকাঠি, সিঁদুর, আলতার দোকানগুলো।

ভক্তরা বললেন, মাকে বিদায় জানাতে হবে বলে বেদনা আছি। একই রকম ভিড় ছিল শহরের প্রতিটি মন্দিরে। রাত ১০টার দিকে নামে ভক্ত–দর্শনার্থীর ঢল। ভিড় আছে, উৎসব আছে, তবু দেবীকে বিদায়ের রাগিণী বেজে উঠেছে ভক্তদের মনে।

এ বছর জেলায় ৮২৭টি পূজামণ্ডপ হয়েছে। আজ বিজয়া দশমীতে সকালে দর্পণ বিসর্জনের পর থেকে শুরু হবে প্রতিমা বিসর্জনের প্রস্তুতি। জেলার অধিকাংশ মণ্ডপের প্রতিমা বিসর্জন হবে আত্রাই ও ছোট যমুনা নদীতে।

Related Articles

Leave a Reply

Back to top button