sliderউৎসবশিরোনাম

শিশুদেরকে দেশীয় ফল খাওয়ার প্রতি উৎসাহিত করতে হবে : লায়ন গনি মিয়া বাবুল

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, শিশুদেরকে দেশীয় ফল খাওয়ার প্রতি উৎসাহিত করতে হবে। দেশীয় ফল খেতে সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর। কিন্তু প্রয়োজনীয় সচেতনতার অভাবে অনেকেরই ধারণা বিদেশী ফলের পুষ্টিগুণ বেশি, কিন্তু বিদেশী ফল থেকে আমাদের দেশীয় ফল অধিক পুষ্টিসমৃদ্ধ। বাংলাদেশে ঋতু অনুযায়ী যেসব মৌসুমী ফল পাওয়া যায় সেগুলো আমাদের জন্যে আশির্বাদ। মৌসুমী ফল খেলে মানবদেহে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। নানা শারীরিক সমস্যায় প্রতিরোধে দেশীয় ফল প্রতিষেধক হিসেবে কাজ করে। দেশীয় ফলে বিভিন্ন ধরনের ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন প্রভৃতি খাদ্য উপাদান রয়েছে। সুস্থ থাকার জন্যে নিয়মিত ফল খাওয়া প্রয়োজন।

স্বেচ্ছাসেবী জাতীয় সামাজিক সংগঠন বিকল্প ভাবনা এর উদ্যোগে ১২ জুন (বুধবার) বিকেলে ঢাকার রমনার ২৪/২, ইস্কাটন গার্ডেন রোডস্থ বিকল্প ভাবনা প্রাঙ্গণে আয়োজিত ‘মধুমাসের মৌসুমি ফল উৎসব ১৪৩১ বঙ্গাব্দ, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিদ লুৎফুর নাহার খুকুমনি এর সভাপতিত্বে ও বিকল্প ভাবনা সংগঠনের সভাপতি কবি মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নজরুল গবেষক মোঃ আতাউল্লাহ খান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম বাবু, আওয়ামী লীগ নেতা শ্যামল চন্দ্র ভট্টাচার্য, এডভোকেট দেবদুলাল ও সৈয়দ আনিসুর রহমান। অনুষ্ঠানে ঢাকা মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও অভিভাবকগণ অংশগ্রহণ করেন। আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

Related Articles

Leave a Reply

Back to top button