sliderবিবিধশিরোনাম

শনিবার রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাতবার্ষিকী

শনিবার (৬ আগস্ট, ২০২২) রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাতবার্ষিকী। ৩৮ বছর আগে এই দিনটিতে তিনি জনমানবের কল্যাণে তার জীবন উৎসর্গ করেন। সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্মত্যাগে গড়া তার অনবদ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং মরহুমের রূহের মাগফিরাত কামনায় দেশ ও বিদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
মাহবুব আলী কর্মজীবনে নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী থাকাকালীন সময়ে তার অবদান ছিল অপরিসীম।
মরহুমের মাজার-প্রাঙ্গণে তার রূহের মাগফিরাত কামনায় অনুষ্ঠিত হবে পবিত্র কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত। তিনি চিরনিদ্রায় শায়িত আছেন তার প্রিয় কর্মস্থল নৌ-সদর দফতরের পাশে। বাংলাদেশের নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলায় তার উদ্যোগ স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে। প্রতি ওয়াক্ত নামাজের জন্য আজানের শব্দ পৌঁছে যায় তার সমাধিস্থলে, সেই মসজিদের মিনার হতে যেটি তিনি স্থাপনে উদ্যোগ নিয়েছিলেন নৌবাহিনীর সদস্যদের জন্য।
দিনটি উপলক্ষে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের বাসভবন ‘মাহবুব ভবন’-এ কোরআন খতম, কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মাহবুব আলী খানের সহধর্মিণী সৈয়দা ইকবাল মান্দ বানু সকল শুভানুধ্যায়ী ও শুভাকাক্ষীকে তার রূহের মাগফিরাত কামনায় দোয়ার আহ্বান জানিয়েছেন।
ধানমন্ডির বায়তুল আমান জামে মসজিদ ও মাদরাসায় কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এই মসজিদে তিনি নিয়মিত নামাজ আদায় করতেন, বিশেষ করে জুমার নামাজ ও খুতবাহ। বায়তুল আমান মাদরাসা ছাত্রদের জন্য অসহনীয় দাবদাহে কিছুটা স্বস্তি ফেরাতে সিলিং এবং স্টান্ডফ্যান প্রদান করা হবে।
বেগম মাহবুব আলী খান কর্তৃক ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু-কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি’ এ উপলক্ষে ৭ আগস্ট দোয়া মাহফিলের আয়োজন করেছে। বেগম মাহবুব আলী খান প্রায়ই স্মরণ করেন যে, তার স্বামীর উৎসাহ ব্যতিরেকে তিনি এই সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সফলকাম হতে পারতেন না। রিয়ার অ্যাডমিরাল এম এ খানের পরম শ্রদ্ধেয় মাতা জুবাইদা খাতুনও একজন সমাজসেবী ছিলেন। শৈশবে সেবামূলক কাজের শিক্ষাই হয়ত পরবর্তীতে তাকে সুরভি প্রতিষ্ঠায় অনুপ্রেরণা জোগাতে সহায়তা করে। এ বছর সিলেটের ভয়াবহ বন্যায় ‘সুরভি’ ব্যাপকভাবে ত্রাণকার্যে অংশগ্রহণ করেছে। প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিয়েছে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী।
ঢাকাস্থ বিভিন্ন এতিমখানা ও মাদরাসা, বাউনিয়া বাঁধ মহিলা এতিমখানা ও মাদরাসা মিরপুর, ভাসানটেক এতিমখানা ও মাদরাসা ক্যান্টনমেন্ট, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে এতিমখানা ও মাদরাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হবে। মাদরাসার ছাত্র-ছাত্রীদের জন্য সিলিং ফ্যানও প্রদান করা হবে।
এছাড়া ধানমন্ডি বায়তুল আমান জামে মসজিদ, আজিমপুর দায়ের শরীফ মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, মহাখালী ডিওএইচএস মসজিদ, বায়তুল কুরবান জামে মসজিদ, বায়তুল মোয়াল্লা জামে মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ, বায়তুল মমিন জামে মসজিদ, আবু বক্কার সিদ্দিক রা. জামে মসজিদ, বাইদুল জান্নাত জামে মসজিদ এবং বায়তুল মমিন পলাশনগর কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে সিলিং ফ্যান প্রদান করা হবে।
রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের জন্মভূমি সিলেটেও ব্যাপক কর্মসূচি অনুষ্ঠিত হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত মসজিদ ও মাদরাসায় সংস্কার কার্য সম্পাদন করা হবে। অসহনীয় দাবদাহ থেকে স্বস্তি পেতে ক্ষতিগ্রস্ত মসজিদ ও মাদরাসায় সিলিং ফ্যান প্রদান করা হবে। পরিবারের পক্ষে থেকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় জীবনরক্ষাকারী ওষুধ সরবরাহ করা হবে এবং হযরত শাহজালাল রা. দরগাহ শরীফ ও হযরত শাহপরান রা. দরগাহ শরীফে বাদ আসর মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ অনুষ্ঠিত হবে এবং বিরাহিমপুর জামে মসজিদ ও লতিফিয়া হাফেজিয়া মাদরাসা কলাবাগান সিলেটে বাদ জোহর মরহুমের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।
বৃহত্তর সিলেটবাসীর পক্ষ থেকেও হযরত শাহজালাল রা. দরগাহ শরীফে মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত, তবারক বিতরণ অনুষ্ঠিত হবে। সিলেট দক্ষিণ সুরমাবাসীর পক্ষ থেকে কদমতলী মসজিদে কোরআন খতম ও কোরআনখানি অনুষ্ঠিত হবে এবং দুস্থ ও মেহনতী জনগোষ্ঠীর মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। তার প্রাণপ্রিয় জন্মভূমির বহু উন্নয়ন প্রকল্প তিনি মন্ত্রী থাকাকালীন সময়ে সম্পাদন করেছিলেন।
বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে শনিবার মরহুমের পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তবারক বিতরণ করা হবে। গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। লাঠিগঞ্জ অন্ধ এতিমখানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে সারা দিনব্যাপী কোরআন খতম, বাদ জোহর খাবারের আয়োজন করা হবে, বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পদ্মপাড়া মসজিদে আর রহমান-এ বাদ আসর মরহুমের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে।
জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল রা.-এর মাজারে এই দিনটি উপলক্ষে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
মাহবুব আলী খান স্মৃতি সংসদ আজ যুক্তরাজ্যের লন্ডনস্থ ব্রিকলেইন মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। রোববার স্মরণসভা, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।
আগামী ৯ আগস্ট ব্রিটিশ-বাংলা ওয়েলফেয়ার ট্রাস্ট লন্ডনে অবস্থিত ফুড ব্যাংকে অসহায় মানুষের জন্য খাদ্যসামগ্রী বিতরণ করবে। এই যুক্তরাজ্যেই রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান তরুণ, মেধাবী নৌ অফিসার হিসেবে উচ্চতর ট্রেনিং গ্রহণ করেন এবং সমস্ত কমনওয়েলথভুক্ত দেশের অংশগ্রহণকারী অফিসারদের মধ্যে সর্বোচ্চ কৃতিত্ব অর্জন করেন ও মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ থেকে পুরস্কৃত হন।
সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদীনা শরীফে তার রূহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে। পবিত্র ওমরাহ পালনকালে তার সৌভাগ্য হয়েছিল পবিত্র কাবাঘর ধোওয়ায় অংশগ্রহণ করার ‘পরম করুণাময় আল্লাহতালার অসীম রহমতের নিদর্শন নিশ্চয়ই।’ সেই স্মৃতিবিজড়িত পবিত্র কাবাঘর ধোওয়ার বস্তুটি আজও সুরক্ষিত আছে।
মালয়েশিয়ায় শাহাদাতবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানা ও মাদরাসার মধ্যে রয়েছে মাদরাসা দাতো কেরামাত কুয়ালালামপুর, মাদরাসা তাহফিজ আমপাংজায়া আমপাং, মাদরাসা তাহফিজ আল-মুসতাকিম, রাওয়াং। সন্ধ্যায় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে পুত্রাজায়ার মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন-এ।
যুক্তরাষ্ট্রেও রিয়ার অ্যাডমিরাল এম এ খান স্মরণে নিউইয়র্কের জ্যাকসন হাইটস-এ অবস্থিত ইসলামিক সেন্টারে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।
অতি শিগগিরই এই আগস্ট মাসে মাহবুব মেমোরিয়াল মিউজিয়াম উদ্বোধন করা হবে। তার স্মৃতিবিজড়িত অসাধারণ কর্মজীবনের কিছু জিনিস সেখানে প্রদর্শিত হবে।
এছাড়া কার্ডিওওয়াসকুলার রিসার্চ, বৈজ্ঞানিক উদ্ভাবন ও সমাজসেবার উদ্দেশ্যে শিগগিরই স্থাপিত হবে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান মেমোরিয়াল ট্রাস্ট।
শাহিনা খান জামান
পক্ষে
পরিবার ও রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি কমিটি।

Related Articles

Back to top button