sliderস্থানীয়

শতবর্ষী জেলা পরিষদ ভবন ভেঙে ফেলার প্রতিবাদে মানববন্ধন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ যশোরের নির্বাচিত জনপ্রতিনিধিদের সুপারিয়ে ১১০ বছরের স্মৃতিবিজড়িত যশোরে ঐতিহ্যের স্মারক ‘শতবর্ষী জেলা পরিষদ ভবন’ পরিত্যক্ত ঘোষণা করে ভেঙে ফেলার উদ্যোগ গ্রহনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে
আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) দুপুর বারটায় যশোর প্রেসক্লাবের সামনে যশোরের ঐতিহ্য রক্ষা সংগ্রাম কমিটি -এর উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদের শতবর্ষী ভবন ভাঙার আত্মঘাতী সিদ্ধান্তের প্রতিবাদে যশোর ঐতিহ্য রক্ষা সংগ্রাম কমিটি আজ ১৫ ফেব্রুয়ারী দুপুর ১২ টায় মানব বন্ধন করে। যশোর প্রেসক্লাবের সামনে সংগঠনের আহ্বায়ক বর্ষীয়ান সাংবাদিক জনাব রুকুন উদ দৌল্লার সভাপতিত্বে ও সদস্য সচিব এ্যাড. মাহমুদ হাসান বুলুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও একাত্তরের ঘাতক দালাল কমিটির যশোর জেলা সভাপতি হারুন অর রশিদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা জিল্লুর রহমান ভিটু ও তসলিম উর রহমান, মোবাশ্বর হোসেন বাবু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি, দীপঙ্কর দাস রতন,সাংবাদিক সাজেদ রহমান বকুল,মনতোষ বসু,উপজেলা ভাইস চেয়ারম্যান বিথিকা সরকার, নওরোজ আলম খান চপল, হাবিবুর রহমান মিলন, খন্দকার টিলন,রাশেদ প্রমুখ।

বক্তারা অবিলম্বে ভবন ভাঙার আত্মঘাতী সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানিয়ে বলেন, যে কোন মূল্যে আমাদের ঐতিহ্য জেলা পরিষদের শতবর্ষী ভবন রক্ষা করবো। প্রয়োজনে জেলা পরিষদ অবরুদ্ধ করে রাখবো, দাবি আদায় না হওয়া পর্যন্ত।

উল্লেখ্য যশোরের নির্বাচিত জনপ্রতিনিধিদের সুপারিশে ১১০ বছরের স্মৃতিবিজড়িত যশোরে ঐতিহ্যের স্মারক
৫ ফেব্রুয়ারি-২০২৪ এক স্মারকে শতবর্ষী এই লাল দালানকে ‘পুরাতন জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে ‘শতবর্ষী জেলা পরিষদ ভবন’ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে এবং ভেঙ্গে ফেলার অনুমতি দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত চিঠিতে ভবনটিকে অকেজো ঘোষণা করে তা নিলামে বিক্রি করার নির্দেশ দেয়া হয়েছে।

যশোরের ইতিহাস পড়ে জানা যায়-ব্রিটিশ ভারতের প্রথম জেলা হলো যশোর। যশোরকে জেলা করা হয় ১৭৮১ সালে। আর অবিভক্ত বাংলার সেলফ গভর্নমেন্ট অ্যাক্টের আওতায় ১৮৮৫ সালে যশোর ডিস্ট্রিক্ট বোর্ড প্রতিষ্ঠার প্রথম দিকেই ১৮৮৬ সালে যশোর ডিস্ট্রিক্ট বোর্ড প্রতিষ্ঠা করা হয়। ১৯৫৯ সালে তা পরিবর্তন করে ডিস্ট্রিক্ট কাউন্সিল করা হয় এবং ১৯৭৬ সালে স্থানীয় সরকার আইনে করা হয় জেলা পরিষদ।

যশোর ডিস্ট্রিক্ট বোর্ড প্রতিষ্ঠার ২৭ বছর পর ১৯১৩ সালে নিজস্ব ভবন স্থাপন করা হয়। ওই বছর ১৩ মার্চ এর উদ্বোধন করেন ডিস্ট্রিক্ট বোর্ডের তৎকালীন চেয়ারম্যান। এখনো অবিকৃত অবস্থায় সেই ভবনটি দাঁড়িয়ে আছে। এটি এখন কালের সাক্ষী গর্বিত ঐতিহ্যের স্মারক।

Related Articles

Leave a Reply

Back to top button