sliderস্থানীয়

লোক ও কারুশিল্প মেলা উদ্বোধন উপলক্ষে অতিথিদের বরনে বিশাল শোডাউন

আলআমিনকবির, সোনারগাঁ, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোক ও কারুশিল্প লোকজ উৎসবের ২০২৩ মেলার উদ্বোধন উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সদস্য মাহফুজুর রহমান কালামের নেতৃত্বে অতিথিদের স্বাগত জানাতে ছাএনেতা মাহবুবুর রহমান রক্সির বিশাল শোডাউন ।

দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্ত প্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন দান করা লক্ষ্য নিয়ে প্রতি বছরের মতো এবারও নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ।

আজ ১৮ জানুয়ারি বুধবার থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব। মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ ৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা সাবেক সাংসদ আলহাজ্ব কায়সার হাসনাত,নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সদস্য মাহফুজুর রহমান কালাম সহ স্থানীয় নেতৃবৃন্দ ।

১৮ জানুয়ারি থেকে এই মেলা ও উৎসব শুরু হয়ে চলবে মাসব্যাপী। ইতোমধ্যে মেলার স্টল সাজানোর কাজ শেষ হয়েছে। তবে এবারের মেলায় বিশেষ আকর্ষণ থাকছে শিশুদের জন্য লোককারুশিল্প উৎপাদন প্রক্রিয়ার ডেমোনেস্ট্রেশন চত্বর স্থাপন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল ইসলাম জানান, দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্ত প্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন দান করাই মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের মূল উদ্দেশ্য। মেলার পাশাপাশি এই লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালি গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গায়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুন্দ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি হয়ে থাকে। মেলা চলাকালীন সময়ে দেশী বিদেশী পর্যটকদের পদচারণায় মুখরিত থাকে ফাউন্ডেশন এলাকা।

মেলা চলবে প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত। এবারের মেলায় কর্মরত কারুশিল্পিদের প্রদর্শনীর জন্য ৩২ স্টলসহ মোট ১০০টি স্টল স্থান পাচ্ছে এই মেলায় ।

Related Articles

Back to top button