sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

রোহিঙ্গা সঙ্কট : আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকী

রোহিঙ্গা সঙ্কটকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকী হিসাবে চিহ্নিত করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, মিয়ানমারের সু চি সরকারের দমন-পীড়নের হাত থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গারা উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠির দুর্ভোগ ও আশ্রয়ের সন্ধানে তাদের পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ার ঘটনার কারণে এ ইস্যুটিকে কেবলমাত্র মিয়ানমারের অভ্যন্তরীণ ব্যাপার হিসাবে বিবেচনা করা যায় না।
তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কটকে শুধু মানবিক দৃষ্টিকোন থেকে দেখার উপায় নেই। এটি আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুতর হুমকী হিসাবে দেখা দিতে পারে।
গতকাল দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান শীর্ষ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এ সব কথা বলেন। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত এই সম্মেলনকে কেন্দ্র করে মিয়ানমার ও কম্বোডিয়ার সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করা হয়। আসিয়ানের সদস্য না হলেও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার লক্ষ্যে অস্ট্রেলিয়া এই শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে।
রোহিঙ্গা সঙ্কটের ন্যায্য ও টেকসই সমাধানে মালয়েশিয়া প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে নাজিব রাজাক আসিয়ান দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করার আহ্বান জানান। সম্মেলন শেষে আসিয়ান দেশগুলো সন্ত্রাস দমনে একটি চুক্তি সই করে।

Related Articles

Leave a Reply

Back to top button