sliderঅর্থনৈতিক সংবাদশিরোনাম

রুশ ব্যাংক থেকে ৬০ লাখ ডলার চুরি করল হ্যাকার

রাশিয়ার একটি ব্যাংক থেকে সুইফট ম্যসেজিং সিস্টেম ব্যবহার করে ৩৩ কোটি ৯৫ লাখ রুবল বা ৬০ লাখ ডলার চুরি করে নিয়ে গেছে হ্যাকার। শুক্রবার রাশিয়ার কেন্দ্রী ব্যাংক এই তথ্য জানিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, অর্থ প্রেরণের ভুয়া বার্তা দিয়ে গতবছর এই চুরির ঘটনাটি ঘটেছে। সংবাদটি প্রকাশের পর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এক মূখপাত্র জানিয়েছে। হ্যাকাররা সেই ব্যাংকটির কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে সুইফট সিস্টেম ব্যবহার করে করে ভুয়া অর্থ প্রেরণের বার্তা পাঠিয়ে এই অর্থ সরিয়ে নিয়েছে। তবে ব্যাংকটির নাম প্রকাশ করা হয়নি। তবে এই ঘটনাকে সাধারণ ঘটনা বলে উল্লেখ করেছে রাশিয়া।
সুইফটের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তাদের মুখপাত্র নাতাশা ডি তেরান বলেন, আমরা নির্দিষ্ট ঘটনার বিষয়ে মন্তব্য করি না। প্রতারণার কোনও ঘটনা ঘটলে আমরা যথাসম্ভব গ্রাহককে সহায়তা করি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে। প্রতিদিন ট্রিলিয়ন ডলারের লেনদেন করা হয় সুইফট সিস্টেমে। তাদের দাবি অনুযায়ী সুইফট সিস্টেম হ্যাক করা সম্ভব নয়। ব্যাংকটির কম্পিউটার থেকে এই অর্থ প্রেরণের বার্তা দেয়া হয়েছে।
উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে একই কায়দায় নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে সুইফট মেসেজিং সিস্টেমে জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার হ্যাকাররা চুরি করে নিয়ে যায়। এর মধ্যে দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়, যা পরবর্তীতে উদ্ধার করা হয়েছে। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে চলে যায়, যার অধিকাংশ অর্থের হদিস এখনো পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Back to top button