sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

রাশিয়ার বিরুদ্ধে `অর্থনৈতিক যুদ্ধ’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র : ক্রেমলিন

ইউক্রেনে রুশ হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার উপর অর্থনৈতিক ও বাণিজ্যিকসহ বিভিন্ন অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের এসব নিষেধাজ্ঞাকে ভালোভাবে নেয়নি রাশিয়া।
এর প্রতিক্রিয়ায় ক্রেমলিন জানিয়েছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে `অর্থনৈতিক যুদ্ধ’ ঘোষণা করেছে। বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ নিয়মিত এক সংবাদ সম্মেলনে এই কথা জানিয়েছেন। সিএনএন নিউজ এই তথ্য জানিয়েছে।
দিমিত্রি পেসকভ ওই সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্র নিঃসন্দেহে রাশিয়ার বিরুদ্ধে `অর্থনৈতিক যুদ্ধ’ ঘোষণা করেছে এবং তারাই এই যুদ্ধ চালাচ্ছে। এটিই প্রকৃত সত্য।
এমন সংকটাপন্ন অর্থনৈতিক অবস্থা কাটিয়ে ওঠার জন্য রাশিয়ার কি করা উচিত এমন প্রশ্ন করা হলে পেসকভ নির্দিষ্ট কোনো জবাব না দিয়ে বলেন, `রাশিয়া তার স্বার্থের জন্য যা ভালো তাই করবে।’
এর আগে, মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার তেল-গ্যাস-কয়লার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। সে সময় বাইডেন বলেছিলেন, তার প্রশাসনের মূল লক্ষ্য হলো রাশিয়ার অর্থনীতির প্রাণকেন্দ্রে আঘাত হানা।
এ ছাড়া, গত মাসে রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই পশ্চিমা বিশ্ব রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। বুধবার চতুর্থ দফা অবরোধ আরোপের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন এই প্রবণতা অব্যাহত রেখেছে।

Related Articles

Leave a Reply

Back to top button