sliderস্থানীয়

রাজারহাটে শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী অনুষ্ঠিত

আশিকুর রহমান লিমন,কুড়িগ্রাম প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী ।
আজ রাজারহাট প্রশাসন কর্তৃক আয়োজনে সকাল ১০.৩০ মিনিটে শহীদ ক‍্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা পরিষদ চত্বরস্হ কেন্দ্রীয় শহীদ মিনার এবং শহীদ ক‍্যাপ্টেন শেখ কামালের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেন।
এর পর সকাল ১১.৪৫ মিনিটে শহীদ ক‍্যাপ্টেন শেখ কামাল, নির্মল তারুণ্যের অগ্রদূত শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার জনাবা নূরে তাসনিম,
আরো উপস্থিত ছিলেন, এসিল‍্যান্ড জনাবা আকলিমা বেগম, রাজারহাট থানা অফিসার ইনচার্জ জনাব রাজু সরকার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জনাবা ইয়াসমিন বেগম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জনাব মশিউর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা জনাব মো: মিজানুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জনাব সজীবুল করিম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জনাব শ‍্যামল সরকার, আওয়ামীলীগ এর সাবেক সভাপতি আব্দুস সালাম চাষী, চাকিরপশার ইউপি চেয়ারম্যান জনাব, সালাম মিয়া, আরো ছিলেন বীর মুক্তিযোদ্ধা গণ ও প্রসক্লাব রাজারহাট এর সাধারণ সম্পাদক জনাব রফিকুল ইসলাম, বাংলাদেশ রিপোর্টার্স ক্লাব রাজারহাট উপজেলা শাখার সভাপতি জনাব আশিকুর রহমান লিমন প্রমূখ।
উপজেলা নির্বাহী অফিসার জনাবা নূরে তাসনিম বলেন, শহীদ ক‍্যাপ্টেন শেখ কামালের জীবনি,
১৯৪৯ সালের এই দিনে তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বিপদগামী একদল সেনাকর্মকর্তার নির্মম বুলেটে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাতবরণ করেন তিনি।
বহুমাত্রিক অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী তারুণ্যের দীপ্ত প্রতীক শহীদ শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি এ অনার্স পাস করেন। বাংলাদেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের শিক্ষার অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতাই ছিলেন না। তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে সুপরিচিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধূলায় প্রচন্ড উৎসাহ ছিল তাঁর। শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশনন্ড লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।
স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন এবং শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণের সময় তিনি সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষার্থী ছিলেন।
পরিশেষে নির্বাহী অফিসার জনাবা, নূরে তাসনিম, চারাগাছ ও চেক বিতরণ করেন ।

Related Articles

Back to top button