sliderশিক্ষাশিরোনাম

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি বাতিল : বিকেলে বিক্ষোভের ঘোষণা

প্রশাসনের অসযোগিতার কারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পূর্বঘোষিত ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি বাতিল করা হয়েছে। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে সোমবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় থেকে রাজধানী ঢাকার শাহবাগ অভিমুখে এ যাত্রার কথা ছিলো।
দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচি বাতিলের কথা জানান। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রাষ্ট্রীয় নিপীড়নের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম অসহযোগিতামূলক আচরণের কারণে শিক্ষার্থীরা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি বাস্তবায়ন করতে পারেনি। কর্মসূচি প্রতিহত করতে বিশ্ববিদ্যালয় এর প্রধান ফটক, সাভার ও বিভিন্ন স্পটে পুলিশ সাঁজোয়া অবস্থান গ্রহণ করে। তারপরও সাধারণ শিক্ষার্থীরা এই কর্মসূচি পালনের সিদ্ধান্তে অটল থাকে। বিশ্ববিদ্যালয়ের বাসের জন্য আবেদন করলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক বিভিন্ন অজুহাত দেখিয়ে তা নাকচ করে দেন।
বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন অসহযোগিতামূলক আচরণের প্রতিবাদে বিকেল সাড়ে চারটায় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেওয়া হয়েছে।
এদিকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যলয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। একই সময়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরাও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান নেয়। তারা আন্দোলনকারীদের নানাভাবে ভয়ভীতি দেখাতে থাকে। মোটরসাইকেল নিয়ে মহড়া দিতে দেখা যায় ছাত্রলীগের নেতাকর্মীদের।
বিশ্ববিদ্যালয়ের পরিবহন কার্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আলী আযম তালুকদার বলেন, ‘শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে আন্দোলন করতে গেলে তাদের নিরাপত্তার শঙ্কা রয়েছে। আমরা জেনেশুনে শিক্ষার্থীদেরকে ঝুঁকির মধ্যে ফেলতে পারিনা। এছাড়া যানবাহনের জন্য আগে থেকেই পরিবহন কার্যালয় থেকে অনুমোদন (রিকুইজিশন) নিতে হয়। যা তারা নেয়নি।’

Related Articles

Leave a Reply

Back to top button