sliderবিবিধশিরোনাম

মার্কিন প্রতিনিধি দল শুধু ভোটে ফোকাস করবে না : পররাষ্ট্র সচিব

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের আসন্ন উচ্চ পর্যায়ের সফর শুধুমাত্র বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র্র করে নয়, বরং এটি ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে চলমান দ্বিপক্ষীয় সম্পৃক্ততার অংশ।

বৃহস্পতিবার (৬ জুলাই) তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন ‘এটা ভাবা বুদ্ধিমানের কাজ হবে না যে, এই সফরটি শুধু আমাদের নির্বাচনকে কেন্দ্র্র করে। তবে হ্যাঁ, নির্বাচন একটি বিষয় হিসাবে আলোচনায় আসতে পারে, আমরা ফ্যাক্টরটি উড়িয়ে দিচ্ছি না।’

বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দল ১১ থেকে ১৪ জুলাই বাংলাদেশ সফর করবে।

মাসুদ বলেন,‘এই সফরটি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বিভিন্ন প্রক্রিয়ার ধারাবাহিকতা। মানবাধিকার, রোহিঙ্গা প্রত্যাবাসন, বাণিজ্য, শ্রম এবং পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয়াদিও আলোচনায় আসবে।

প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্র্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং এশিয়া বিষয়ক ব্যুরোর উপ-সহকারী প্রশাসক ইউএসএআইডি অঞ্জলি কাউরও থাকবেন।

পররাষ্ট্র সচিব বলেন, জেয়া তুলনামূলকভাবে একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা এবং তার কার্যক্ষেত্র বেশ বিস্তৃত।’

সাম্প্রতিক সময়ে ওয়াশিংটন থেকে ঢাকায় একাধিক সফর হয়েছে। এর মধ্যে মার্চ মাসে আন্ডার সেক্রেটারি ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ড এবং ডোনাল্ড লুও এ বছরের শুরুতে বাংলাদেশে সফর করেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রফিকুল আলম মন্ত্রণালয়ের সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেন, আজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দলের এ সফর মূলত দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নেয়ার এবং দুই দেশের যোগাযোগ আরো জোরদার করার প্রচেষ্টা।

তিনি আরো বলেন, মার্কিন প্রতিনিধিদল ঢাকায় তাদের ব্যস্ততার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে।

সূত্র : বাসস

Related Articles

Leave a Reply

Back to top button