sliderস্থানীয়

মানিকগঞ্জে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উদযাপন

মো.নজরুল ইসলাম, মানিকগঞ্জ : “আমার মাথা নত করে দাও হে তোমার চরণধুলা তলে, সকল অহংকার ডুবাও নয়নের জলে” আজ বিকেলে মানিকগঞ্জে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে মানিকগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬২তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে “সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ” শীর্ষক আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক জনাব সানোয়ারুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জজ কোর্টের পিপি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সালাম, অতিরিক্ত পুলিশ সুপার নুরজাহান লাবনী।প্রবন্ধপাঠ করেন অধ্যাপক বাসুদেব সাহা এবং আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক আবুল ইসলাম সিকদার, অধ্যাপক রনজিত সরকার। এছাড়াও কবিগুরুকে নিয়ে আরও প্রবন্ধ লিখেছেন লেখক গবেষক মো.আজাহারুল ইসলাম, উন্নয়নকর্মী ও গবেষক মো.নজরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর একালের নয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ ত্রিকালদর্শী মহাপুরুষ। বাঙালির কৃষ্টি সংস্কৃতির হৃদয় মননে তিনি আছেন ও থাকবেন। মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক শোষণমুক্ত সমাজ সংস্কার করতে হলে কবিগুরুকে ফিরে দেখতেই হবে।
আলোচনা শেষে জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিশু একাডেমি, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, সপ্তসুর সংগীত নিকেতন ও সাংস্কৃতিক বিপ্লবী সংঘ সাবিসের পরিবেশনায় গান ও আবৃত্তি ও নৃত্য অনুষ্ঠিত হয়।

Related Articles

Leave a Reply

Back to top button