sliderস্থানীয়

মসজিদে জায়নামাজ দিয়ে আবারও আলোচনায় খ্রিস্টান পুলিশ কর্মকর্তা

সোহেল রানা, সাভার (ঢাকা) : পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআনের পর এবার সাভারের উত্তরণ পল্লীতে অবস্থিত ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের বাবা মায়ের নামে নির্মিত রাবেয়া আলী জামে মসজিদে ইমাম ও মুসল্লিদের মাঝে জায়নামাজ দিয়ে পুনরায় ধর্মীয় সৌহার্দের দৃষ্টান্ত স্থাপন করলেন খৃষ্টান ধর্মালম্বি পুলিশ কর্মকর্তা মাকারিয়াস দাস। এতে আবারো সর্বস্তরের মানুষের কাছে প্রশংসা কুড়িয়েছেন তিনি।
বুধবার (২৭ জুলাই) দুপুরে উত্তরণ পল্লীতে আয়োজিত এক অনুষ্ঠানে স্থানীয় সাংসদ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী অধ্যাপক ডা: এনামুর রহমান এবং ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের হাত দিয়ে এসব জায়নামাজসহ বিভিন্ন ধর্মীয় আনুষাঙ্গিক সামগ্রী উক্ত মসজিদের ইমাম হাফেজ জুনায়েদ আহমেদের কাছে হস্তান্তর করা হয়।
এ সময় উপস্থিত অতিথিগণ সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক অপারেশন মাকারিয়াস দাসের এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।
এ ব্যাপারে রাবেয়া আলী জামে মসজিদের ইমাম হাফেজ জুনায়েদ আহমেদ বলেন, আমার জীবনে প্রথম ইসলামের প্রতি কোন ভিন্ন ধর্মাবলম্বী একজন পুলিশ কর্মকর্তার এমন ভালবাসা দেখেছি। শুধু এবারই নয় এর আগেও তিনি আমাদের মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদে পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআন , মাদ্রাসা শিক্ষার্থীদের পোশাক, শিক্ষা সরঞ্জামসহ নানা উপহার সামগ্রী প্রদান করেছেন । এরই ধারাবাহিকতায় এবার আমাদের মসজিদে তিনি খুবই উন্নতমানের জায়নামাজ উপহার হিসেবে দিয়েছেন। আমরা অনেক আনন্দিত এমন উপহার পেয়ে।
জানা গেছে, মাকারিয়াস দাস ছাত্রজীবন থেকেই টিউশনির টাকা দিয়ে এমন কাজ করে আসছেন। তিনি পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার ফকিরগঞ্জ খ্রিস্টান পাড়া গ্রামের বাসিন্দা। ১৯৮৪ সালের ১২ই এপ্রিল প্রয়াত সিমন দাস ও খ্রিস্টিনা দাস দম্পতির ৪র্থতম সন্তান হিসেবে জন্ম গ্রহণ করেন।
মাকারিয়াস দাস শিক্ষা জীবনে আটোয়ারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করে আটোয়ারী বালক উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করেন। পরে মির্জা গোলাম হাফিজ ডিগ্রী কলেজে উচ্চ মাধ্যমিক ও স্নাতক ডিগ্রি লাভ করেন। রাজধানীর তেজগাঁও কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রী শেষ করে ২০১০ সালের পহেলা জুলাই রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে ট্রেনিং এর মাধ্যমে পুলিশে যোগ দান করেন ।
দীর্ঘ ১ বছর ট্রেনিং শেষে উপ-পুলিশ পরিদর্শক পদে তেজগাঁও বিভাগের তেজগাঁও থানায় শিক্ষানবিস হিসেবে যোগদান করেন। এরপর তেজগাঁও থানা, তেজগাঁও জোন অফিস, সদর কোট, তেজগাঁও রিজাভ , তেজগাঁও থানা, আদাবর থানা, শেরেবাংলা নগর থানা, তেজগাঁও থানায় দায়িত্ব পালন করেন। এরপর সিআরও হতে গুলশান বিভাগ, গুলশান বিভাগের বনানী থানা ও পুলিশের বিভিন্ন ইউনিটে ও রাজধানীর বিভিন্ন থানায় দায়িত্ব পালনের পর সর্বশেষ ২০২১ সালের ১৫ ই মার্চ পুলিশ পরিদর্শক হিসেবে পদোন্নতি পেয়ে ঢাকা রেঞ্জে যোগ দেন। ২০২১ সালের ২৩ মার্চ পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) হিসেবে ঢাকা রেঞ্জ অফিসে যোগদান করেন। একই দিন বিকেলে ঢাকা জেলায় পোস্টিং হয় তার।
২০২১ সালের ৩১ মার্চ তারিখে পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) হিসেবে সাভার মডেল থানার দায়িত্ব বুঝে নেন। পরে পদোন্নতি পেয়ে একই থানায় ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে পুলিশ পরিদর্শক (অপারেশন) হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। দায়িত্ব পালনের ফাঁকে তিনি এসব সামাজিক কাজ করে চলেছেন।
এদিকে বেদে সম্প্রদায়ের মাঝে নতুন আরও ঘর হস্তান্তর অনুষ্ঠানে পাকিজা গ্রুপের অর্থায়নে উত্তরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের সভাপতিত্বে স্থানীয় সাংসদ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে চারটি পরিবারের মাঝে ঘর হস্তান্তর করেন ।
ঘর হস্তান্তর শেষে উত্তরণ পল্লীর এক’শ বেদে পরিবারের মাঝে বিভিন্ন প্রকার খাদ্য সামগ্রী, লালন-পালনের জন্য পাঁচটি করে মুরগী, উত্তরণ পল্লীর পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন অতিথিরা। ইতিপূর্বে উত্তরণ পল্লীতে এ পর্যন্ত প্রায় ৫০টি ঘর নির্মান করে হস্তান্তর করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে আরো ৩৫টি ঘর নির্মান করে বেদে জনগোষ্ঠীর মাঝে হস্তান্তর করা হবে।
এসময় উক্ত অনুষ্ঠানে সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি ও ঢাকা জেলার পুলিশ সুপার মো: মারুফ হোসেন সরদার বিপিএম, পিপিএম, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, পাকিজা গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সাভার সার্কেল শাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ঢাকা উত্তর ট্রাফিক আব্দুল্লাহিল কাফী, সাভার মডেল থানার অফিসার ইনচার্জ কাজী মাইনুল ইসলাম পিপিএম, সাভার পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর রমজান আহমেদ, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ উদ্দিন মাসুদ চৌধুরীসহ স্থানীয় জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

Related Articles

Back to top button