sliderশিরোনামসুস্থ থাকুন

ভিটামিন ডি ঘাটতি নিয়ে ঘুড়ছেন না তো ?

আলমগীর আলম : মাত্র কয়েক বছর আগেও মানুষের মধ্যে ভিটামিন ডি লেভেল নিয়ে তেমন সচেতনতা ছিল না। এর লক্ষণও খুব একটা প্রকাশ পায় না। ফলে কারো শরীরে ভিটামিন ডির ঘাটতি হলো কিনা সেটা অনেকে ঠিকঠাক বুঝতেই পারতেন না দীর্ঘ সময়। বর্তমানে মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে, সংশ্লিষ্টরাও নানাভাবে সচেতনতা বাড়ানোর চেষ্টা করছে। তাই লক্ষণ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হন অনেকে।

কী কী লক্ষণ দেখা দিলেই সতর্ক হবেন ভিটামিন ডির ঘাটতি বিষয়ে।

ক্ষত সারতে দেরি: শরীরের যেকোনো ক্ষত সারাতে সাহায্য করে ভিটামিন ডি। তাই শরীরে ভিটামিন ডির ঘাটতি হলে ক্ষত সারতে দেরি হয়। আবার ডায়াবেটিস রোগীদের ওপর পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে ভিটামিন ডি সাপ্লিমেন্ট দিলে তা খুব দ্রুত সারতে শুরু করে।

বিষণ্নতা: ভিটামিন ডির কারণে মানসিক অবস্থাও প্রভাবিত হয়। শরীরে ভিটামিন ডির বিভিন্ন প্রভাবের মধ্যে এটি একটি। তবে বড়দের মনের ওপর এর প্রভাব বেশি পড়ে। যদিও ভিটামিন ডি সত্যিকারের মুড ভালো করা উপাদান কিনা তা জানার জন্য আরো বেশি গবেষণা দরকার। এখন পর্যন্ত দেখা গেছে বিষণ্নতা কাটাতে সাহায্য করতে পারে এ ভিটামিন।

ক্লান্তি: শরীরে যখন অতি গুরুত্বপূর্ণ এই ভিটামিনের ঘাটতি তৈরি হয় তখন শরীরের শক্তি কমে যায়। ক্লান্তি এমন একটি লক্ষণ যেটি বেশকিছু রোগে দেখা যায়। তার পরও সেটিকে এড়িয়ে যাওয়া মোটেও ঠিক হবে না।

ব্যাক পেইন: ভিটামিন ডি সরাসরি হাড়ের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কযুক্ত। ক্যালসিয়াম শোষণ করে ভিটামিন ডি হাড়ের শক্তি বৃদ্ধি করে। এর অভাবে তাই ব্যাকপেইন দেখা দেয় অনেক বেশি। আর্থ্রাইটিস, মাংসপেশিতে ব্যথা এবং ক্রমাগত ব্যাকপেইন হলে বুঝতে হবে ভিটামিন ডি লেভেল কমে গেছে।

অন্যান্য উপসর্গ: এছাড়া ভিটামিন ডির ঘাটতি হলে ক্ষুধামান্দ্য, নিদ্রাহীনতা, ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার মতো সমস্যাও দেখা দেয়। অনেকের চুল পড়ে যায়। মাংসপেশিও দুর্বল হয়ে পড়তে দেখা যায় অনেকের।
ডি ভিটামিনের ঘাটতি হলে সূর্যলোকে দাড়িয়ে থাকুন ১৫ মিনিট, সকাল ১০ টা থেকে ১২ টার মধ্যে উত্তম সময়। কমলা খেতে পারেন প্রতিদিন। আর সাপ্লিমেন্ট যদি নিতে হয় তাহলে ভাল কোম্পানীর নিতে হবে।
তবে ঘটতি পূরণের জন্য গাড়ি, বাড়ি, অফিসে আবদ্ধ না থেকে সূর্যলোকে একটু হাটুঁন, সময় কাটান। চেহারার রং জ্বলে যাওয়ার ভয়ে যারা সূর্য দেখেন না তাদের মনে রাখা উচিত সূর্যলোক না নিলে ভেতরে জ্বলতে থাকবে। যার পূরণ সহজ হবে না।

Related Articles

Leave a Reply

Back to top button