sliderঅর্থনৈতিক সংবাদশিরোনাম

ব্যাংকে টাকা রাখলেও কর, তুললেও কর

আগামি জুলাই মাস থেকে ব্যাংকে এক লাখ টাকার বেশি থাকলে পূর্বের চেয়ে দেড় গুণ বেশি কর দিতে হবে। এছাড়া ব্যাংক থেকে নিজের টাকা তুললেও পূর্বের চেয়ে দেড় গুণ বেশি কর দিতে হবে। নতুন অর্থবছরের বাজেটে এমন প্রস্তাব করা হয়েছে।
উল্লেখ্য, এতোদিন বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকা ডেবিট কিংবা ক্রেডিট হলে ৫০০ টাকা আবগারি শুল্ক কাটা হত। তবে নতুন অর্থবছরে তা বেড়ে ৮০০ টাকা হবে।
জাতীয় সংসদে বাজেট বক্তৃতা দানকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এতদিন বছরের যে কোনো সময় একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট ও ক্রেডিটের ক্ষেত্রে আবগারি শুল্ক আরোপ করা হত না। এখন ১ লক্ষ টাকার একাউন্টের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে।
বাজেটে অর্থমন্ত্রী ব্যাংক একাউন্টে লেনদেন ১ লাখ টাকার ঊর্ধ্ব হতে ১০ লাখ টাকা পর্যন্ত বর্তমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা, ১০ লাখ টাকার ঊর্ধ্ব হতে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি টাকার ঊর্ধ্ব হতে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ঊর্ধ্ব বর্তমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক প্রস্তাব করেন।
আবগারি শুল্ক বাড়ানোর ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন অ্যাট অল লেভেলস’ নীতি ও দেশের ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক পরিস্থিতির উন্নতির ফলে ব্যাংকিং খাতে লেনদেনের আকার ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। এ বিবেচনায় রাজস্ব আহরণ বৃদ্ধির লক্ষ্যে দি এক্সাইজ এন্ড সলট অ্যাক্ট, ১৯৯৪ সংশোধনীর এই প্রস্তাব করছি।

Related Articles

Leave a Reply

Back to top button