sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

বোমারু বিমানের তৎপরতা বন্ধ করুন-বেইজিং

সীমান্তের কাছে মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের দাবি জাননিয়েছে চীন। চীনের দুই বিমান মার্কিন একটি গোয়েন্দা বিমানের গতিরোধ অনিরাপদভাবে করেছে বলে পেন্টাগনের দাবির পরেই এবার পালটা দাবি জানাল বেইজিং।

গত কয়েক দিন আগে বিতর্কিত দক্ষিণ চীন সাগরের উপর মার্কিন বোমারু বিমানের গতি রোধ করেছিল চীনা বিমানবাহিনী। যা নিয়ে নতুন করে ফের চীন-আমেরিকার মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। যদিও চীনের দাবি, অনিরাপদভাবে গতিরোধের করা হয়নি মার্কিন বোমারু বিমানগুলির।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, হাইনান প্রদেশের খুব নিকট দিয়ে উড়ছিল মার্কিন বিমান। নিরাপদ দূরত্ব থেকেই বিমানটির গতিরোধ করা হয়েছে বলে সাংবাদিকদের জানান মুখপাত্র হোং লি।পাশাপাশি তিনি আরো বলেন, ভবিষ্যতে এই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি এড়ানোর জন্য চীন সীমান্তের খুব নিকট দিয়ে মার্কিন গোয়েন্দা বিমানের চলাচল অবিলম্বে বন্ধ করার দাবি করছে বেইজিং।

হাইনানে চীনের স্পর্শকাতর সামরিক ঘাটি রয়েছে। চীনের পরমাণু অস্ত্রবাহী ডুবোজাহাজ বহরের ঘাঁটি হাইনানে অবস্থিত। এমনকি, বর্তমানে এই ঘাঁটির সম্প্রসারণও করা হচ্ছে। সামরিক পর্যবেক্ষকদের মত, আর এই কারণে বারবার আমেরিকার মতো দেশগুলির নজরে রয়েছে এই এলাকাটি। আর সেই কারণে সেখানে মার্কিন বোমারু বিমান পাঠানো হয়েছিল বলে দাবি একাংশের।

Related Articles

Leave a Reply

Back to top button