sliderবিনোদনশিরোনাম

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বেড়ে হলো ১০০ টাকা

পতাকা ডেস্ক: রাজধানীর মিরপুরে জাতীয় উদ্ভিদ উদ্যান (বোটানিক্যাল গার্ডেন) এর প্রবেশ ফি বেড়েছে। এই উদ্যানে প্রবেশ ফি আগে ২০ টাকা থাকলেও কাল (৪ জুলাই) থেকে ১০০ টাকা গুণতে হবে প্রকৃতিপ্রেমী দর্শনার্থীদের।

২১৫ একরের জাতীয় উদ্ভিদ উদ্যানে রয়েছে এক হাজার ৪৬ প্রজাতির বৃক্ষ ও বন্য প্রাণী। বোটানিক্যাল গার্ডেনে শত শত প্রজাতির বৃক্ষ দেখতে শিক্ষার্থীসহ প্রকৃতিপ্রেমী মানুষেরা নিয়মিত আসা-যাওয়া করে। অথচ স্থানটিতে প্রবেশমূল্য (টিকিটের দাম) বাড়ানো হয়েছে পাঁচ গুণ।
বন অধিদপ্তরের একটি নোটিশ পর্যালোচনায় দেখা যায়, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পাঁচ গুণ বাড়ানো হয়েছে। সাত ক্যাটাগরিতে নতুন করে নির্ধারিত প্রবেশ ফি নিতে নির্দেশনা দিয়েছে বন বিভাগ। আগামী ৪রা জুলাই থেকে এই নির্দেশনা কার্যকর হবে। বর্তমানে বোটানিক্যাল গার্ডেনে ১২ বছরের ঊর্ধ্বে কোনো ব্যক্তির প্রবেশে ফি দিতে হয় ২০ টাকা।

আগামীকাল ৪ জুলাই থেকে সেটি বেড়ে হচ্ছে ১০০ টাকা। আর ১২ বছরের নিচের শিশুদের জন্য বর্তমান ফি ১০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৫০ টাকা। এছাড়া বিদেশি পর্যটকদের প্রবেশে ফি দিতে হবে এক হাজার টাকা। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষা সফরে যাওয়া ১০০ জনের গ্রুপকে দিতে হবে এক হাজার টাকা আর ১০০ জনের বেশির গ্রুপকে দিতে হবে এক হাজার ৫০০ টাকা।

ভ্রমণের সময় পরিবর্তন করে (নভেম্বর থেকে মার্চ সকাল সাড়ে ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা, আর এপ্রিল থেকে অক্টোবর সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা) করা হয়েছে। কর্তৃপক্ষের দাবি, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর বিষয়টি বন ও জীববৈচিত্র্যের জন্য ইতিবাচক। কারণ প্রবেশ ফি বাড়ানোয় এখন আর কেউ অযথা সেখানে প্রবেশ করবে না। এতে বন্য প্রাণীর নিরাপত্তা বাড়বে। আর যারা প্রকৃত বৃক্ষপ্রেমী এবং যাদের এখানে আসার দরকার, তারা আসবেই। ফি বাড়ানোয় সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতেও সহায়ক হবে।

Related Articles

Leave a Reply

Back to top button