বিরোধী পক্ষ ইসমাইল খান ও আহমদ মাসুদের সাথে তালেবান প্রতিনিধির সাক্ষাৎ

ইরানে আফগান বিরোধী দলের নেতা ইসমাইল খান ও আহমদ মাসুদের সাথে সাক্ষাৎ করেছে তালেবান কর্তৃপক্ষের একটি শীর্ষ প্রতিনিধি দল। সোমবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ ও ইয়েনি শাফাক।
তালেবান প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। বিরোধী দলের নেতাদের মধ্যে ইসমাইল খান হলেন হেরাতের সাবেক গভর্নর আর আহমদ মাসুদ হলেন সাবেক প্রতিরোধ যোদ্ধা। ইসমাইল খান ও আহমদ মাসুদ ছাড়াও অন্য আফগান বিরোধী দলের নেতাদের সাথেও দেখা করে ওই তালেবান প্রতিনিধি দল।
এ বিষয়ে কাতারে তালেবান কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত দফতরের মুখপাত্র মোহাম্মদ নাঈম একটি ভিডিও পোস্ট করেছেন। ওই ভিডিওতে আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, আমরা আহমদ মাসুদ ও কমান্ডার ইসমাইল খানের সাথে দেখা করেছি। আমরা তাদের সবাইকে এ বিষয়টি নিশ্চিত করেছি যে তারা চাইলে আফগানিস্তানে ফিরতে পারেন এবং তারা শান্তিপূর্ণভাবে জীবন নির্বাহ করতে পারবেন।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদার বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো বলেছে, ইরান এ আলোচনার আয়োজন করেছে। এছাড়া দু’পক্ষই ভালোভাবে আলোচনা সম্পন্ন করেছে।
আনাদোলু এজেন্সি জানিয়েছে, তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সাথে দেখা করতে চেয়েছিলেন ইসমাইল খান ও আহমদ মাসুদ। তার পরে এ আলোচনা বৈঠকে যোগ দেয় তালেবান।
তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে। দু’পক্ষই আফগানিস্তানের মানবিক সঙ্কট ও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন। তবে তারা কোথায় বৈঠক করেছেন তা ইরানের পক্ষ থেকে জানানো হয়নি।
তোলো নিউজ জানিয়েছে, আফগান বিরোধী দলের নেতা ইসমাইল খানের ভাতিজা আব্দুল কাইয়ুম সুলাইমানিকে ইরানের সহকারী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে তালেবান। আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এ নিয়োগের ব্যবস্থা করেন।
আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও তার প্রতিনিধি দল প্রথমবারের মতো ইরান সফর করছেন। ইরানের সাথে হওয়া আলোচনার বিষয়ে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হাফিজ জিয়া আহমদ জানিয়েছে, ইরানের সাথে রাজনৈতিক, অর্থনৈতিক ও শরণার্থী ইস্যুতে আলোচনা হয়েছে।
সূত্র : তোলো নিউজ ও ইয়েনি শাফাক

Check Also

নবাবগঞ্জে শীতার্তদের পাশে প্রবাসী কল্যাণ ফান্ড

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি : ঢাকার নবাবগঞ্জ উপজেলায় দুস্থ, অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরণ …