sliderমতামতশিরোনাম

বিজিপি বিজয়ী তবে আটকে গেছে

শাহীন রাজা : দিল্লির তাপমাত্রা আজকে লাফিয়ে, লাফিয়ে উর্ধ্বমুখী। মূহুর্তে, মূহুর্তে তাপমাত্রা বেড়েই চলছে।
যদিও দিল্লিতে আজকের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস। বিকেল চারটে থেকে সন্ধের মধ্যে তা পঞ্চাশ-ও ছাড়াতে পারে ! কেননা বড় দুই নির্বাচনী জোট আজ বিকেলে রাজধানীতে সভা ডেকেছে। এই দুই সভায়-ই নির্ধারণ হবে আগামীতে ভারতে কে সরকার গঠন করবে !

দুই সভায় যোগ দিতে একই উড়োজাহাজে বিহার থেকে বিপরীত জোটের দুই নেতা রওনা দিয়েছে। পাটনা বিমান বন্দর থেকে বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার এবং লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব একই বিমানে যাচ্ছেন। বিমানে কি কথা হয়েছে তা শুধু ঈশ্বরই জানেন।

এদিকে নির্বাচনে অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টির (টিডিপি) সাফল্যের পর তারা সিদ্ধান্ত নিয়েছে বিজেপি জোটের সাথে থাকবে। দলীয় প্রধান চন্দ্রবাবু নাইডু এই সিদ্ধান্ত জানান। তবে শর্তসাপেক্ষে। তারা দাবী করেছে,আগামীর লোকসভায় দলীয় প্রধানকে স্পীকার করতে হবে। সেই সাথে অর্থ এবং কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব-ও দিতে হবে।

ধারণা করা হচ্ছে, বিজেপি জোটের আরেক শরীক জনতা দলের-ও (ইউনাইটেড) এ ব্যাপারে সায় আছে। জনতা দলের প্রধান নিতিশ কুমার-ও আজকের সভায় বড় কোন দাবী করে বসতে পারে। বিজেপি জোটের আরেক শরীক ‘শিবসেনা’ দলও একটা পূর্ণ মন্ত্রীত্ব এবং একজন প্রতি মন্ত্রী’র দাবী জানিয়েছে। এবার নির্বাচনে শিবসেনার আসন সংখ্যা ৬। আজ বিকেলের সভায় এনডিএ সিদ্ধান্ত নিয়েছে, তারা সরকার গঠন করবে। আগামীকাল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপতির পদত্যাগ পত্র হস্তান্তর করবেন। এবং রাষ্ট্রপতিকে সরকার এনডিএ-এর পক্ষ থেকে গঠনের অনুরোধ জানাবেন।

আজ বিকেলের সভায় এনডিএ সিদ্ধান্ত নিয়েছে, তারা সরকার গঠন করবে। আগামীকাল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপতির পদত্যাগ পত্র হস্তান্তর করবেন। এবং রাষ্ট্রপতিকে সরকার এনডিএ-এর পক্ষ থেকে গঠনের অনুরোধ জানাবেন।

বিজেপি জোট এমনিতেই ২০১৮ সালের নির্বাচনের তুলনায় অনেক কম সীট পেয়েছে। তারউপর জোটে আভ্যন্তরীণ সঙ্কট।
এ-ই সঙ্কট থেকে মুক্তি পেতে হয়-তো মোদীকে আবারও ধ্যান আসনে যেতে হতে পারে। কিংবা মাঝ নদীতে তরী আঁটকে যাবে। সবশেষে কূল না পেয়ে কূল হারা হওয়ার সম্ভাবনা রয়েছে ! এবং যোগী হয়ে রাজনীতির আবর্তে আটকে যাবেন।
লেখক সিনিয়র সাংবাদিক

Related Articles

Leave a Reply

Back to top button