sliderস্থানীয়

বাউফলে ০৩ দিন ব‍্যাপী প্রশিক্ষণ পাবে মহিষ খামারিরা

মো.দুলাল হোসেন,বাউফল প্রতিনিধি:পটুয়াখালীর বাউফলে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক ৩দিন ব্যাপি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এই প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নধীন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প। শনিবার (১১মে) উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সভাকক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়৷ প্রশিক্ষণ কার্যক্রম চলবে আগামী ১৩ মে পর্যন্ত। নির্বাচিত ৫০ জন মহিষ পালনকারী এই প্রশিক্ষণ গ্রহণ করছেন।

প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পার্থ সারথি দত্তের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-প্রকল্প পরিচালক মো. আসাদুল আলম।

জানা গেছে, মহিষের জাত পরিচিতি, মহিষ হৃষ্টপুষ্ট করণ প্রযুক্তি, খাবার ও বাসস্থান ব্যবস্থাপনা এবং মহিষের রোগ সমূহ ও রোগমুক্তিতে করনীয় বিভিন্ন বিষয় আলোচনা করা হচ্ছে এবং মহিষ পালনকারীদের এসব বিষয় বাস্তব ধারণা দেয়ার উদ্যেশ্যে এই প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমের সমন্নয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন, মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আরিফুল রহমান৷
প্রশিক্ষণ নিতে আসা কয়েকজন খামারির সাথে কথা বলে জানা গেছে যে তারা এই বৈজ্ঞানিক পদ্ধতিতে মহিষ পালন করলে আগের চেয়ে বেশী লাভবান হবেন এবং তারা সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Back to top button