sliderঅর্থনৈতিক সংবাদশিরোনাম

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন-ভাতার দাবিতে আন্দোলনে নেমেছেন ঢাকার আশুলিয়ার দুইটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। সামাজিক দুরত্ব উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা।
বুধবার (২৯ এপ্রিল) সকাল থেকে আন্দোলেনে নামেন ঢাকা রপ্তানি প্রক্রিয়ারকণ এলাকার (ডিইপিজেড) ‘এ ওয়ান’ এবং জামগড়া এলাকার ওয়ার্ল্ড ওয়ার ডেনিম লিমিটেড কারখানা শ্রমিকরা।
ইপিজেড এর এ ওয়ান কারখানার শ্রমিকরা জানান, এ ওয়ান কারখানার শ্রমিকদের চলতি মাসসহ চার মাসের বেতন বকেয়া রয়েছে। আর ওয়ার্ল্ড ওয়ার ডেনিম লিমিটেড শ্রমিকদের বকেয়া রয়েছে দুই মাসের।কর্তৃপক্ষ দফায় দফায় বেতন প্রদানের তারিখ পরিবর্তন করে তাদের হয়রানি ও হেনস্থা করা হচ্ছে। তারা পেটের দায়ে সামাজিক দূরুত্ব উপেক্ষা করে এই রমজান মাসে কারখানার ৬ শতাধিক শ্রমিক সকালে বেপজার অফিসের সামনে উপস্থিত হন।
বেপজার সামনে অবস্থান নেওয়ার পর বেপজার পক্ষ থেকে আগামী সোমবারে শ্রমিক প্রতিনিধিদের আসতে বললে, শ্রমিকরা আশুলিয়া প্রেসক্লাবে জড়ো হন। এইভাবে আশ্বাস আগেও তারা পেয়েছে। বেতন না পেয়ে তারা পরিবার নিয়ে চুড়ান্ত দুর্ভোগে আছেন। বাসা ভাড়া, দোকানের বাকী পরিবারের লোকজন নিয়ে টিকে থাকা দায় হয়ে পড়েছে।
ওয়ার্ল্ড ওয়ান ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকেরা জানান, গত ফেব্রুয়ারি মাস থেকে বেতন পাচ্ছেন না তারা। বকেয়া বেতন-ভাতার জন্য কয়েক দিন ধরে তারা কারখানার সামনে জড়ো হচ্ছিলেন। কিন্তু কারখানা বন্ধ থাকায় তাঁরা বেতন বা কোনো আশ্বাস না পেয়েই বাসায় ফিরে গেছেন। বুধবার সকালে কারখানার সামনে উপস্থিত হয়ে বকেয়া বেতনের দাবিতে তাঁরা বিক্ষোভ করেন। একপর্যায়ে তাঁরা সকাল ১০টার দিকে আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়ক অবরোধ করেন। এ সময় তাঁরা বেতন-ভাতার পাশপাশি কারখানা খোলারও দাবি জানান।
এদিকে শ্রমিকদের সড়ক অবরোধের কারণে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধাওয়া দিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পুনরায় যানচলাচল শুরু হয়।
ডিইপিজেডের মহাব্যবস্থাপক (জিএম) আব্দুস সোবাহান বলেন, এ ওয়ানের শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোশের জন্য তারা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দ্রুততম সময়ের মধ্যে শ্রমিকদের বকেয়া পরিশোধ করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Related Articles

Leave a Reply

Back to top button